নিজস্ব প্রতিবেদক
২৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০৪ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন রায়ের জেষ্ঠ পু্ত্র তপন কুমার রায়ের অন্তেষ্টিক্রিয়া আজ

দীর্ঘদিন দূরারোগ্য ব্যাধির সাথে সংগ্রাম করে গত ১৬ ফেব্রুয়ারী বৃহস্পতিবার না ফেরার দেশে চলে যান বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন রায়ের বড় ছেলে এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বিশিষ্ট অর্থোডক্সিক বিশেষজ্ঞ ডাঃ নরদেব রায়ের বড় ভাই তপন কুমার রায় । তিনি ৪ ফেব্রুয়ারী ১৯৭৭সালে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৬ বছর।

 

তপন কুমার রায়ের অকাল মৃত্যু মুক্তিযোদ্ধা পরিবারটিতে ঠিক যেন বিনা মেঘে বজ্রপাত। পুত্রকে হারিয়ে পিতা মনোরঞ্জন যেন পাগলপ্রায়!

 

জীবন সংগ্রামে লড়াই করে চার পুত্রের সবাইকে কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত করে যখন সুখের ছোয়া পেতে যাচ্ছিলেন মনোরঞ্জন বাবু ঠিক তখনই মরণব্যাধি ক্যান্সার তাঁর পুত্রকে কেড়ে নিয়ে যেন, ঝড়ের মতোই তছনছ করে দিলো তাঁর সংসার! মনোরঞ্জন বাবুর স্ত্রী মেনকা রানীর মৃত্যুর পর তাঁর জীবন সংগ্রামের একমাত্র সহযোদ্ধা ছিলেন বড় ছেলে তপন। তপন তার ৩ ছোটভাই ও বোনকে প্রতিষ্ঠিত করার দায়িত্ব কর্তব্যে দৃঢ়প্রত্যয়ী। ছোটবেলায় মাকে হারানোর পর জীবনের সমস্ত স্বপ্ন, চাওয়া পাওয়া কে বিসর্জন দিয়ে সংসারের হাল ধরেছেন অবলীলায়। চার ভাই বোন কে প্রতিষ্ঠিত করেছেন নিজের জীবনের সমস্ত কিছুর বিনিময়ে। এক ভাই প্রফেসর জয়দেব রায় পঞ্চগড় সরকারি মহিলা কলেজে কর্মরত একভাই বরুণ কুমার রায় এবং একমাত্র বোন শেফলী রাণী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত। সবচেয়ে ছোট ভাই কে প্রতিষ্ঠত করেছেন তার জীবনের কাঙ্খিত জায়গায়। তিনি ভাই কে স্বপ্ন দেখিয়েছিলেন ভাই বড় হয়ে ডাক্তার হয়ে সমাজের গরীব দুঃখী ও মেহনতী মানুষের সেবা করে যাবে। তাঁর স্বপ্ন পূরণ হয়েছে। ছোটভাই ডাঃ নরদেব রায় এখন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সুনামধন্য ডাক্তার।

 

ধর্মীয় ও সামাজিকতায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছেন। ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের জন্য গ্রামের মানুষদের সহযোগিতায় তিনি প্রতিষ্ঠিত করেছেন শ্রী শ্রী গৌড়ীয় মন্দির। প্রতিষ্ঠাকালীন সময় থেকে পালন করেছেন সভাপতির দায়িত্ব । সমাজ সেবায় তপন কুমার রায় ছিলেন উদার মনের মানুষ । তাঁর সমাজ সেবার প্রতিদান হিসেবে ৫নং সুন্দরদীঘি ইউনিয়ন বাসী তাকে ইউনিয়ন ফেডারেশন (RDRS) চেয়ারম্যান নির্বাচিত করে।

 

 

ফেডারেশন চেয়ারম্যান হিসেবে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ সমাজ সেবামুলক করে গেছেন। সমাজিক, রাজনৈতিক এবং সেবামুলক কাজ করতে গিয়ে তাকে অনেক সময় সহ্য করতে হয়েছিল সীমাহীন বাধা এবং লাঞ্ছনা।

সকল বাঁধা- বিপত্তি, লাঞ্ছনা কে পেছনে ফেলে ছুটে চলছেন সামনের দিকে। সমাজের কিছু মানুষের সমালোচনা হজম করছেন নীলকন্ঠের ন্যায়।পরিবার, সমাজের জন্য তার এই অকাল প্রয়ান অপূরনীয় ক্ষতি!

 

 

ভাইয়ের প্রয়ানে শোকবিহ্বল ডাঃ নরদেব রায় বলেন, “দাদার মৃত্যু আমরা মানসিকভাবে চরম বিপর্যস্ত। এই নির্মম সত্য কে কোনো ভাবেই মেনে নিতে পারছি না! কিন্তু সত্য যে বরই কঠিন।

সবাই আমাদের জন্য প্রর্থনা করবেন যেন এই গভীর শোককে শক্তিতে পরিনত করে মানুষ ও সমাজের জন্য ভালো কিছু করে সামনের দিকে এগিয়ে যেতে পারি। আমার দাদা এবং বাবার স্বপ্ন কে বাস্তবে রূপ দিতে পারি”।

 

 

এস.এম/ডিএস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পঞ্চগড়ে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত 

তাপদাহের কারনে পাইকারি বাজারে বেড়েছে মরিচের দাম

দেবীগঞ্জ টেকনিক্যাল স্কুলে অভিভাবক সম্মেলন অনুষ্ঠিত

নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির দুই নেতা বহিষ্কার

দেবীগঞ্জে মরিচের বস্তায় ফেনসিডিল পাচারের সময় মাদক ব্যবসায়ী আটক

পরকীয়া সম্পর্ক রাখতে অস্বীকৃতি জানানোয় খুন হন শাহনাজ  

দেবীগঞ্জে যুবদল আহ্বায়কের মনোনয়নপত্র প্রত্যাহার 

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ ছয় জুয়াড়ি আটক 

পঞ্চগড় আদালতের নিয়োগে আইনমন্ত্রীর হস্তক্ষেপ বন্ধের দাবিতে মানববন্ধন

দেবীগঞ্জে দুইশো পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক

১০

দেবীগঞ্জে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়লেন ধর্মপ্রাণ মুসল্লি

১১

পঞ্চগড়ে ধান ক্ষেতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

১২

দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু 

১৩

দেবীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের নতুন কমিটি গঠন

১৪

দেবীগঞ্জে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু 

১৫

দেবীগঞ্জে নামসর্বস্ব সংগঠনের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ 

১৬

দেবীগঞ্জে আলোচিত সেলিম হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার

১৭

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে বিএনপির তিন নেতা

১৮

দেবীগঞ্জে  উপজেলা চেয়ারম্যান পদে পাঁচ জনের মনোনয়নপত্র দাখিল 

১৯

দেবীগঞ্জে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে স্বাবলম্বী রাসেল প্রধান

২০