নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২৩, ৯:১৪ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

নৌকাডুবির বছর পেরিয়ে গেলেও শুরু হয় নি সেতু নির্মাণ কাজ 

স্বাধীনতা পরবর্তী পঞ্চগড়ে সব থেকে বড় বিপর্যয় ছিল গত বছরের ২৫ সেপ্টেম্বর। সনাতন ধর্মাবলম্বীদের মহালয়ার আনন্দ সেদিন নিমিষেই শোকে পরিণত হয়েছে নৌকাডুবিতে ৭২ জনের প্রাণহানির মধ্য দিয়ে। বিভীষিকাময় সেই দিনে স্বজন হারানোর বেদনা এখনো বয়ে চলেছে ভুক্তভোগী পরিবারগুলো। নৌকাডুবির ঘটনা পুরো দেশকে নাড়া দেয়। এতগুলো মানুষের মৃত্যুতে শোক বিহ্বল হয়ে পড়ে দেশের মানুষ।

 

প্রশাসনের নজরদারি অভাব, ঘাটে পর্যাপ্ত নৌকা না থাকা আর অতিরিক্ত যাত্রীর চাপ সেদিন এতগুলো মানুষের জীবন কেড়ে নেয়। যারা বেঁচে ফিরেছেন তারা এখনো আঁতকে উঠেন সেদিনের স্মৃতি মনে করে। নৌকাডুবিতে নিহতদের মরদেহ মিলেছিল প্রায় ৮০ কিলোমিটার দূর অবধি।

 

উত্তরের বিভিন্ন জেলা থেকে প্রতিবছর দুর্গাপূজার আগে মহালয়ার দিন সনাতন ধর্মের হাজার-হাজার পুণ্যার্থীগণ করতোয়া নদীর আউলিয়া ঘাট হয়ে বদেশ্বরী মন্দিরে পূজা অর্চনার জন্য যান। সেদিনও পুণ্যার্থীগণ সে উদ্দেশ্যেই নৌকায় উঠেন।

 

এছাড়াও, বোদা উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে বড়শশী, কালিয়াগঞ্জ ইউনিয়ন করতোয়ার অপরপ্রান্তে। দুই ইউনিয়নের কয়েক হাজার মানুষের উপজেলা শহরে যেতে করতোয়া নদী পার হতে হয়।

 

দীর্ঘদিন থেকে আউলিয়া ঘাটে সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছিল স্থানীয়রা। কিন্তু প্রতিবার আশ্বাস মিললেও সেতু নির্মাণে কোন অগ্রগতির দেখা মেলেনি। সর্বশেষ গত বছর ৭ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সেতু ডিজাইন) মোহা. রেজাউল করিমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের ওই ঘাট এলাকা পরিদর্শনে আসেন। এই সময় তারা সেতুর খসড়া লেআউট যাচাই করেন।

 

এর আগে গত বছর ২৯ সেপ্টেম্বর রেলমন্ত্রী ও পঞ্চগড়-২ (বোদা-দেবীগঞ্জ) আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন নৌকাডুবিতে নিহত পরিবারের মাঝে আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে জানিয়েছিলেন, “ডিসেম্বর বা জানুয়ারির শুরুতেই শুরু হবে সেতুর কাজ।”

 

এক বছরে সেতু নির্মাণের কাজ শুরু না হওয়ায় ক্ষুব্ধ স্থানীয়রা। ইউনিয়নের বাসিন্দা ষাটোর্ধ্ব মুসা মিয়া বলেন, “হামার এমপি’ক ১৫ বছর ধরি কয়া আইসেছি ব্রীজের তানে। খালি হবে হবে কয়া গতবছর এতলা মাইনসি মারা গেইল। এইবারো যে কি হছে।”

 

একইভাবে আক্ষেপ করে আশির্ধ্বো বঙ্কেশ্বর রায় বলেন, “আর কতলা মাইনসে মইরলে একখান সেতু হবে ভগবানে জানে। হামার এমপি গতবার কইছে এই বছর ব্রীজের কাজ শুরু হবে। ওই আশাতে আছি এলা।”

 

পঞ্চগড় স্থানীয় সরকার প্রকৌশল দফতর সূত্র জানায়, পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের আওতায় জেলার বোদা-ভাউলাগঞ্জ জিসি সড়কের আউলিয়ার ঘাটে প্রায় এক হাজার ১০০ মিটার দৈর্ঘ্য এবং ৭ দশমিক ৩২ মিটার প্রস্থের ওয়াই আকৃতির সেতু নির্মাণের প্রস্তাব ইতোমধ্যে একনেকে পাশ হয়েছে। যার ডিজাইনও চূড়ান্ত হয়েছে।

 

পঞ্চগড়ের স্থানীয় প্রকৌশল দফতরের নির্বাহী প্রকৌশলী মো: মাহমুদ জামান বলেন, “টেণ্ডার প্রক্রিয়া ও মন্ত্রণালয়ের মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। চূড়ান্ত অনুমতি যে কোন সময় হতে পারে। আশা করছি মাস খানেকের মধ্যে আমরা ঠিকাদার চূড়ান্ত করতে পারবো।”

 

বোদা এবং দেবীগঞ্জ উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের হাজার হাজার মানুষের দীর্ঘদিনের দাবী আউলিয়ার ঘাটে দ্রুত সেতু নির্মাণ করা হোক। যেন আর কোন মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে নদী পার না হতে হয়। আর যেন কাউকে স্বামী-সন্তান হারা হতে না হয়।

 

 

এস.এম/ ডিএস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পঞ্চগড় আদালতের নিয়োগে আইনমন্ত্রীর হস্তক্ষেপ বন্ধের দাবিতে মানববন্ধন

দেবীগঞ্জে দুইশো পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক

দেবীগঞ্জে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়লেন ধর্মপ্রাণ মুসল্লি

পঞ্চগড়ে ধান ক্ষেতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু 

দেবীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের নতুন কমিটি গঠন

দেবীগঞ্জে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু 

দেবীগঞ্জে নামসর্বস্ব সংগঠনের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ 

দেবীগঞ্জে আলোচিত সেলিম হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে বিএনপির তিন নেতা

১০

দেবীগঞ্জে  উপজেলা চেয়ারম্যান পদে পাঁচ জনের মনোনয়নপত্র দাখিল 

১১

দেবীগঞ্জে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে স্বাবলম্বী রাসেল প্রধান

১২

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ চার জুয়ারি আটক

১৩

দেবীগঞ্জে ঈদের দিনে সড়ক দুর্ঘটনায় চার কিশোরের মৃত্যু 

১৪

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চার কিশোর নিহত 

১৫

দেবীগঞ্জে ঈদের  দিন সাবেক প্রেমিকের হাতে গৃহবধূ নিহত 

১৬

অজ্ঞানপার্টির দুই সদস্যকে গ্রেফতার করে স্বর্ণালঙ্কার উদ্ধার

১৭

দেবীগঞ্জে যাকাতের চেক বিতরণ 

১৮

আশীর্বাদের ১৯ দিন পর কনের আত্মহত্যা

১৯

দেবীগঞ্জে কৃষকদের নিয়ে ভুট্টা ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত

২০