AH
৫ নভেম্বর ২০২২, ২:৪৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

দেবীগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) যোগদানের পর শৃঙ্খলা ফিরতে শুরু করেছে ভূমি ব্যবস্থাপনায়

পঞ্চগড়ের দেবীগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী সরদার যোগদানের পর শৃঙ্খলা ফিরতে শুরু করেছে ভূমি ব্যবস্থাপনায়।

 

 

অবৈধ দখলদারিত্ব, অবৈধভাবে বালু উত্তোলন, অবৈধ স্থাপনা উচ্ছেদ, রিজার্ভ ল্যান্ডের তসদিক বাতিল, দালাল মুক্ত ভূমি অফিস সহ বেশ কিছু জনবান্ধব পদক্ষেপ নিয়ে সাধারণ মানুষের প্রশংসায় ভাসছেন দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার বোয়ালদাড় গ্ৰামের কৃতি সন্তান ও দেবীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি)।

 

 

দেবীগঞ্জে যোগদানের পর ইউনিয়ন ভূমি অফিস দালালমুক্ত করা সহ অনিয়মের বিরুদ্ধে সহকারী কমিশনার (ভূমি) এর দায়িত্বশীল ও সাহসী ভূমিকায় স্বস্তি এসেছে এলাকার সাধারণ মানুষের মাঝে।

 

উপজেলার বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনার মাধ্যমে দখলমুক্ত করেছেন বেশ কিছু সরকারি সম্পত্তি, আইনের আওতায় এনেছেন অপরাধীদের। এছাড়া অবৈধ বালু উত্তোলন বন্ধেও নিয়মিত অভিযান অব্যাহত রেখেছেন। এরই মধ্যে অবৈধ ড্রেজার ও বালু উত্তোলনের অভিযোগে ১১টি অভিযান পরিচালনা করে ৪ লাখ ৬০ হাজার টাকা অর্থদণ্ড আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করেছেন।

 

ছবি:- অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট- গোলাম রব্বানী সরদারের অভিযান পরিচালনার দৃশ্য।

 

 

 

গোলাম রব্বানী সরদার, দিনাজপুরের হাকিমপুর উপজেলার বোয়ালদাড় গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতা মোসলেম উদ্দিন সরদার এবং মাতা আকতারা বিবির তিন সন্তানের মধ্যে প্রথম গোলাম রব্বানী। শৈশব ও কৈশোর কেটেছে গ্রামের ধুলাবালি গায়ে মেখে।

 

তিনি শিক্ষা জীবনে বোয়ালদাড় উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি এবং বিরামপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে ২০১৩ সালে স্নাতক (সম্মান) এবং ২০১৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

স্নাতকোত্তর অধ্যায়নকালে কর্মজীবনে প্রবেশ করেন। শুরুতে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ঢাকা সেনানিবাস এবং সিলেট ক্যাডেট কলেজ, সিলেট এ কিছুদিন শিক্ষকতা করেন। পরবর্তীতে সরকারী কর্ম কমিশন (পিএসসি) থেকে সুপারিশ প্রাপ্ত হয়ে সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসেবে মাঠ পর্যায়ে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে প্রায় দুই বছর কাজ করেন।

 

পরবর্তীতে, প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে বিসিএস (প্রশাসন) ক্যাডারে ৩৭তম ব্যাচে যোগদান করেন। প্রথমে জেলা প্রশাসকের কার্যালয়, নেত্রকোণা এবং পরবর্তীতে জেলা প্রশাসকের কার্যালয়, ঠাকুরগাঁও এ জুডিসিয়াল মুন্সিখানা, জেনারেল সার্টিফিকেট, আরএম, এসএ, ভূমি অধিগ্রহণ, রেকর্ডরুম, আইসিটি, শিক্ষা ও কল্যাণ, সাধারণ, নেজারত, ট্রেজারি এবং জেলা ত্রাণ ও পূর্ণবাসন শাখায় কাজ করেন। ঠাকুরগাঁও জেলা কারাগারে জেল সুপার হিসেবেও দীর্ঘদিন দক্ষতার সহিত দায়িত্ব পালন করেন।

 

বর্তমানে তিনি, সহকারী কমিশনার (ভূমি) এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, দেবীগঞ্জ হিসেবে কর্মরত আছেন।

ছবি:- প্রশিক্ষণ গ্ৰহণ শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের নিকট থেকে সনদ গ্ৰহণ করছেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট- গোলাম রব্বানী সরদার।

 

 

কর্মজীবনে তিনি- বিপিএটিসি, ঢাকা থেকে বুনিয়াদি প্রশিক্ষণ এবং ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, ঢাকা থেকে ভূমি ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া বিসিএস প্রশাসন একাডেমি, শাহাবাগ, ঢাকা থেকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেসির উপর ‘ ‘বিশেষ প্রশিক্ষণ’ সম্পন্ন করেছেন। ২০২২ সালে Asian Institute of Technology, Thailand হতে ‘উন্নয়ন প্রশাসন’ (Development Administration) বিষয়ে চার মাস মেয়াদী উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

 

সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী তার জনবান্ধব কাজের মধ্যে দিয়ে ইতিমধ্যে দেবীগঞ্জ বাসীর মন জয় করে নিয়েছেন। সুশীল সমাজসহ সাধারণ মানুষের প্রত্যাশা তার দায়িত্বশীল ও সাহসী ভূমিকা ভবিষ্যতেও উপজেলার ভূমি ব্যবস্থাপনায় শৃঙ্খলা বজায় থাকবে।

 

 

এস.এম/ডিএস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ ছয় জুয়াড়ি আটক 

পঞ্চগড় আদালতের নিয়োগে আইনমন্ত্রীর হস্তক্ষেপ বন্ধের দাবিতে মানববন্ধন

দেবীগঞ্জে দুইশো পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক

দেবীগঞ্জে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়লেন ধর্মপ্রাণ মুসল্লি

পঞ্চগড়ে ধান ক্ষেতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু 

দেবীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের নতুন কমিটি গঠন

দেবীগঞ্জে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু 

দেবীগঞ্জে নামসর্বস্ব সংগঠনের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ 

দেবীগঞ্জে আলোচিত সেলিম হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার

১০

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে বিএনপির তিন নেতা

১১

দেবীগঞ্জে  উপজেলা চেয়ারম্যান পদে পাঁচ জনের মনোনয়নপত্র দাখিল 

১২

দেবীগঞ্জে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে স্বাবলম্বী রাসেল প্রধান

১৩

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ চার জুয়ারি আটক

১৪

দেবীগঞ্জে ঈদের দিনে সড়ক দুর্ঘটনায় চার কিশোরের মৃত্যু 

১৫

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চার কিশোর নিহত 

১৬

দেবীগঞ্জে ঈদের  দিন সাবেক প্রেমিকের হাতে গৃহবধূ নিহত 

১৭

অজ্ঞানপার্টির দুই সদস্যকে গ্রেফতার করে স্বর্ণালঙ্কার উদ্ধার

১৮

দেবীগঞ্জে যাকাতের চেক বিতরণ 

১৯

আশীর্বাদের ১৯ দিন পর কনের আত্মহত্যা

২০