নিজস্ব প্রতিবেদক
৩ জুলাই ২০২২, ৭:৩২ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

একজন মানবিক মেয়র এর গল্প

করোনা মহামারীর প্রাদুর্ভাবের সময়েও জীবনের ঝুঁকি নিয়ে রাতদিন মানুষের ঘরে ঘরে ছুটে গিয়েছিলেন তিনি। সচেতনতা আর সাহস যুগিয়েছেন সাধারণ মানুষের মনে। সঙ্কটময় সময় গুলোতে দেবীগঞ্জের মানুষের পাশে থেকে সচেতনতা তৈরির কাজ করে গিয়েছেন। নিজের সর্বোচ্চ উজার করে দিয়ে সাধারণ মানুষের পাশে এসে দাড়িয়েছেন।

 

ক্লান্তিহীন, পরিশ্রমী আর জনবান্ধব এ মানুষটি আর কেউ নয়। তিনি হলেন দেবীগঞ্জের মানুষের আশা আকাঙ্খার প্রতীক, দেবীগঞ্জ পৌরসভার প্রথম পৌরপিতা আবু বকর সিদ্দিক আবু।

 

মেয়র হিসেবে যিনি পৌরসভার সার্বিক উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের পাশে থেকে তাদের দু:খ দূর্দশা গুলোকে নিজের করে নিয়ে সেগুলো সমাধানের জন্য নিজের সবটুকু বিসর্জন দিয়ে কাজ করে যাচ্ছেন। সাধারণ মানুষের সুখ-দু:খ, হাসি-কান্নার মাঝেই যেন নিজের প্রতিচ্ছবি খুজে পান তিনি।

 

সম্প্রতি অতিবৃষ্টিতে প্লাবিত পৌরসভার কয়েকটি এলাকার সাধারণ মানুষের পাশে এসে দাড়ানো, কাধে কাধ মিলিয়ে তাদের সাহায্য করাই এর জ্বলন্ত উদাহারণ।

 

উজানের ঢল আর অতিবৃষ্টির ফলে সম্প্রতি পৌরসভার কয়েকটি এলাকা প্লাবিত হয়। এসময় মেয়র আবু বকর সিদ্দিক দাপ্তরিক কাজে ঢাকায় অবস্থান করছিলেন। কিন্তু যখনি শুনলেন তার এলাকার মানুষ ভালো নেই, তাদের থাকার ঘরটুকুও নিরাপদ নয়, কোন বাধাই যেন তাঁকে আটকাতে পারল না। তৎক্ষণাৎ ছুটে আসেন সব কাজ ফেলে। তাঁর প্রাণের দেবীগঞ্জের বন্যার্ত মানুষের পাশে এসে দাঁড়ানোর জন্য, উদার মনে তাদেরকে সাহায্য করার জন্য।

 

ঢাকা থেকে ফিরে এসেই ছুটে যান বন্যার্তদের মাঝে। সেখানে অবস্থান করা শেষ অসুস্থ্য ব্যক্তিটিকেও নিজের কাধে করে নিয়ে আসেন নিরাপদ স্থানে। নিজের হাতে অভুক্ত বন্যার্ত মানুষের খাবার ব্যবস্থা করেন।

 

শুধু কি বন্যা ? অগ্নিকাণ্ড থেকে শুরু করে যেকোন দূর্যোগ কিংবা মানুষের দূর্ভোগে সবার আগে যে মানুষটি ছুটে যান তিনি হলেন আবু বকর সিদ্দিক আবু। পরিচয়হীন ও মানসিক ভারসাম্যহীন নারীর মৃতদেহ যেমন কাধে করে নিয়ে দাফন করেছেন, ঠিক তেমনি প্যারালাইসিস রোগীকে কাধে নিয়ে কোমড় পানি পেরিয়ে নিরাপদ স্থানে পৌছে দিয়েছেন জনতার মেয়র আবু বকর সিদ্দিক আবু।

 

এভাবেই নিজেকে উজার করে দিয়েছেন মানবতার সেবায়। তাই তাঁর প্রতিদানও পেয়েছেন তিনি। দেবীগঞ্জের মানুষের কাছে এখন তিনি এক নামেই পরিচিত। আর তা হলো মানবিক মেয়র আবু বকর সিদ্দিক আবু।

 

দিনশেষে এই মানবিক মেয়রের সহজ স্বীকারোক্তি, ‘আমি দেবীগঞ্জের, দেবীগঞ্জ আমার; মনের মাধূর্য মিশিয়ে প্রাণের দেবীগঞ্জকে সাজাতে চাই।”

 

দেবীগঞ্জ পৌরসভার মানুষের একটাই আকাঙ্খা, এভাবেই জনগণের সেবায় নিয়োজিত থেকে সাধারণ মনুষকে কাছে টেনে নিয়ে তাদের সেবা করে যাবেন মেয়র আবু বকর সিদ্দিক আবু।

 

 

এসএম.ডিবিএস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেবীগঞ্জে যুবদল আহ্বায়কের মনোনয়নপত্র প্রত্যাহার 

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ ছয় জুয়াড়ি আটক 

পঞ্চগড় আদালতের নিয়োগে আইনমন্ত্রীর হস্তক্ষেপ বন্ধের দাবিতে মানববন্ধন

দেবীগঞ্জে দুইশো পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক

দেবীগঞ্জে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়লেন ধর্মপ্রাণ মুসল্লি

পঞ্চগড়ে ধান ক্ষেতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু 

দেবীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের নতুন কমিটি গঠন

দেবীগঞ্জে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু 

দেবীগঞ্জে নামসর্বস্ব সংগঠনের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ 

১০

দেবীগঞ্জে আলোচিত সেলিম হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার

১১

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে বিএনপির তিন নেতা

১২

দেবীগঞ্জে  উপজেলা চেয়ারম্যান পদে পাঁচ জনের মনোনয়নপত্র দাখিল 

১৩

দেবীগঞ্জে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে স্বাবলম্বী রাসেল প্রধান

১৪

দেবীগঞ্জে জুয়া খেলার সরঞ্জামসহ চার জুয়ারি আটক

১৫

দেবীগঞ্জে ঈদের দিনে সড়ক দুর্ঘটনায় চার কিশোরের মৃত্যু 

১৬

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চার কিশোর নিহত 

১৭

দেবীগঞ্জে ঈদের  দিন সাবেক প্রেমিকের হাতে গৃহবধূ নিহত 

১৮

অজ্ঞানপার্টির দুই সদস্যকে গ্রেফতার করে স্বর্ণালঙ্কার উদ্ধার

১৯

দেবীগঞ্জে যাকাতের চেক বিতরণ 

২০