বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

১৫ জুন থেকে শুরু হচ্ছে ষষ্ঠ জনশুমারি গণনা

বাংলাদেশ ডেস্ক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৯:৫২ 97 ভিউ
বাংলাদেশ ডেস্ক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৯:৫২ 97 ভিউ
Link Copied!

আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’।এ কার্যক্রম সপ্তাহব্যাপী হবে যা,২১ জুন শেষ হবে। বাংলাদেশে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম বাস্তবায়ন করবে পরিসংখ্যান ব্যূরো (বিবিএস)।

পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যাস ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ সরকারি তথ্য বিবরণীতে এসব কথা জানিয়েছে।শুমারি শুরুর আগে ১৪ জুন রাত ১২টাকে শুমারি সময় হিসেবে ধার্য করা হয়েছে।

তারা আরো বলেন, ডিজিটাল পদ্ধতিতে প্রথমবারের মতো জনশুমারি কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে। একটি ওয়েবসাইট ভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমএস) প্রস্তুতসহ জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) গণনা অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।

আরোও পড়ুন: পদ্মা সেতুর উদ্বোধনে এস এস সি পরিক্ষার তারিখ পরিবর্তন

জনশুমারির তথ্য সংগ্রহে সারাদেশে প্রায় তিন লাখ সত্তর(৭০) হাজার গণনাকারী,চৌষট্টি(৬৪)হাজার সুপারভাইজার এ প্রক্রিয়ার সাথে সরাসরি যুক্ত থাকবেন। এ ছাড়াও জোনাল অফিসার হিসেবে দায়িত্বপালন করবেন বিবিএস বহির্ভূত বিভিন্ন সরকারি দপ্তরের প্রায় ৯০০ জন কর্মচারী।

জনশুমারিতে দেশের সকল সরকারি-বেসরকারি গণমাধ্যমে প্রচার করা হবে উদ্বুদ্ধকরণ বিষয়ক গান, নাটিকা, ডকুড্রামা, শুমারি কাউন্ট ডাউন ও ডকুমেন্টারি। জেলা তথ্য অফিসের মাধ্যমে স্থানীয় ক্যাবল টিভিতে জনশুমারি প্রচার ছাড়াও শুমারি চলাকালে মাইকিং করা হবে।

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় প্রথম আদমশুমারি ও গৃহগণনা শুরু হয়। এরই ধারাবাহিকতায় দশ বছর পর-পর ১৯৮১-১৯৯১-২০০১-২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ এবং পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দেবীগঞ্জে নৌকাডুবিতে নিহত ১০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ পঞ্চগড়ে নৌকাডুবি, নিখোঁজদের মরদেহ মিলছে ৯০ কিলোমিটার দূরে খেলার ফল না মানায় ট্রফি ভাঙলেন ইউএনও, ভিডিও ভাইরাল পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবী, নিহতের সংখ্যা বেড়ে ২৩