হার্ট অ্যাটাকের ১ মাস আগেই শরীর যেভাবে জানান দেয়

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ এপ্রিল, ২০২২ | ৮:৪৪ 213 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ এপ্রিল, ২০২২ | ৮:৪৪ 213 ভিউ
Link Copied!

যাদের উচ্চ রক্তচাপ রয়েছে বা রক্তে শর্করার পরিমাণ বেশি, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেশি থাকে। আমরা সাধারণত মনে করি হার্ট অ্যাটাক শুধুমাত্র বয়স্কদের হয়। কিন্তু বাস্তব কথা হলো, হার্ট অ্যাটাক যেকোনো বয়সে দেখা দিতে পারে। তবে হৃদযন্ত্রে কোনো রকম জটিলতা তৈরি হলে তা আগাম জানিয়ে দেয় শরীর। যে লক্ষণগুলোর মাধ্যমে হার্ট অ্যাটাকের পূর্বাভাস প্রকাশ পায়, সেগুলো দেখে নেয়া যাক।

১) আপনার যদি প্রায়ই শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হয় তাহলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকতে পারে। কোনো কারণ ছাড়াই যদি দম বন্ধ হয়ে আসে তাহলে দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন।

২) কোনো কারণ ছাড়াই ঘাম হচ্ছে? সামান্য হাঁটাহাঁটি বা পরিশ্রম করেই হাঁপিয়ে যাচ্ছেন? এটি একটি চিন্তার বিষয়। শরীরে ঠিকমতো রক্ত প্রবাহ না থাকলে শরীর পর্যাপ্ত অক্সিজেন পায় না। তখন আমরা হাঁপিয়ে উঠি।

 

৩) যদি মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে যায় এবং উঠে দেখেন আপনি হাঁপাচ্ছেন, তবে ডাক্তারের পরামর্শ নিতে দেরি করবেন না।

৪) বুকে চাপ লাগা বা ব্যথা পাওয়ার মতো অনুভূতি হলে অবশ্যই চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

 

৫) মেয়েদের ক্ষেত্রে কিছু লক্ষণ আলাদা। বুকে ব্যথা, ঘাম হওয়া বা হাঁপ ধরা ছাড়াও পেটে অস্বস্তি, পিঠে ব্যথার মতো কিছু অন্যান্য লক্ষণও দেখা দিতে পারে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব