সেভেরোদোনেতস্ক শহরেই নিহত অন্তত ১৫০০ : রুশ-ইউক্রেন যুদ্ধ

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৭ মে, ২০২২ | ১:০১ 195 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৭ মে, ২০২২ | ১:০১ 195 ভিউ
Link Copied!

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে দেশটির সেভেরোদোনেতস্ক শহরেই নিহত হয়েছেন কমপক্ষে ১ হাজার ৫০০ জন। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এই শহরটি বর্তমানে উভয়পক্ষের ভয়ানক লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

 

এছাড়া যুদ্ধের মধ্যে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হলেও বৃহস্পতিবার (২৬ মে) সেভেরোদোনেতস্ক শহর থেকে মাত্র ১২ জনকে বের করে আনা সম্ভব হয়। সেভেরোদোনেতস্ক শহরের মেয়র এসব তথ্য জানিয়েছেন বলে শুক্রবার (২৭ মে) জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

শহরটির মেয়র ওলেক্সান্ডার স্ট্রিউক বলেন, রাশিয়া ও ইউক্রেনের যোদ্ধাদের মধ্যে সেভেরোদোনেতস্কে ভয়াবহ লড়াই চললেও এখনও প্রায় ১২ হাজার থেকে ১৩ হাজার মানুষ শহরটিতে অবস্থান করছেন। এছাড়া উভয়পক্ষের এই লড়াইয়ে শহরটির ৬০ শতাংশ আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।

 

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক চলা রাশিয়ার সর্বাত্মক এই হামলা সম্প্রতি গড়িয়েছে চতুর্থ মাসে।

রাশিয়া অবশ্য তিনমাস ধরে সামরিক অভিযান চালালেও রুশ সেনারা প্রাথমিকভাবে প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করে। তবে পরে সেই অবস্থান থেকে সরে এসে রাশিয়ার সামরিক বাহিনী মূল মনোযোগ দেয় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়। মূলত তখন থেকে এই অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা।

 

আরও স্পষ্ট করে বললে, রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেতস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত ডনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।

বিবিসি বলছে, বর্তমানে ডনবাসের লুহানস্ক অঞ্চলের একমাত্র সেভেরোদোনেতস্ক এলাকাটিই ইউক্রেনের সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। তবে রাশিয়ার সামরিক বাহিনী এটিকে ইউক্রেন নিয়ন্ত্রিত বাকি ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে।

 

মেয়র ওলেক্সান্ডার স্ট্রিউক বলেছেন, রাশিয়ার যোদ্ধা ও নাশকতাকারী গ্রুপ শহরের একটি হোটেলে প্রবেশ করলেও ইউক্রেন এখনও শহরের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

 

তিনি আরও বলেন, পার্শ্ববর্তী শহর লিসিচানস্ক এবং দক্ষিণ-পশ্চিমের বাখমুত শহরের মধ্যে সংযোগ স্থাপনকারী প্রধান সড়কটি খোলা রয়েছে, তবে বর্তমান পরিস্থিতিতে এই সড়কে ভ্রমণ বিপজ্জনক

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম