বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সাইকেল চালিয়ে পবিত্র তিন মসজিদ ভ্রমন

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক রিপোর্টার
আপডেটঃ ১৪ জুন, ২০২২ | ১:২৭ 180 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক রিপোর্টার
আপডেটঃ ১৪ জুন, ২০২২ | ১:২৭ 180 ভিউ
Link Copied!

মুহাম্মদ ফাউজান ইন্দোনেশিয়ান নাগরিক। ফাউজান সাইকেল চালিয়ে পবিত্র তিন মসজিদ ভ্রমণের উদ্দেশ্যে মক্কা পৌঁছেছেন।

তরুণ এই ইন্দোনেশিয়ান গত ৪ নভেম্বর ২০২১ ইন্দোনেশিয়ার সেন্ট্রাল জাভার ম্যাগেলাং থেকে যাত্রা শুরু করেন এবং গত সপ্তাহে পবিত্র মক্কা নগরীতে পৌঁছে ওমরাহ পালন করেন।এ জন্য তাঁকে অতিক্রম করতে হয়েছে পাঁচ হাজার কিলোমিটার এবং সময় লেগেছে সাড়ে সাত মাস। । স্বদেশি হজযাত্রীদের সঙ্গে হজেও অংশগ্রহণ করবেন তিনি। এবার ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশিসংখ্যক মুসল্লি (১লাখ ৫১ জন) হজে অংশগ্রহণ করবেন।

 

ফাউজান বলেন, ‘আমার লক্ষ্য ছিল হজ্ব করা এবং ইসলামের পবিত্র তিন মসজিদ ভ্রমণ করা।যেমন: মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদ-ই-নববী ও জেরুজালেমের মসজিদে আকসা। হজ শেষ করার পর আমি সাইকেল চালিয়ে ফিলিস্তিনের আল-আকসা ও গালফভুক্ত দেশগুলো ভ্রমণ করব। সাইকেল চালিয়ে হজ করতে পারা আল্লাহর বিশেষ অনুগ্রহ। আল্লাহর এটা সম্ভব করেছেন। যদিও সাধারণ মানুষ তা অসম্ভব মনে করে। আমি বলতে চাই, আমরা যদি সত্যি দৃঢ়প্রত্যয়ী হই, তবে অবশ্যই যেকোনো কঠিন কাজ করা অসম্ভব নয়।’

 

ফাউজান ইন্দোনেশিয়ার মাকাস্সার বিশ্ববিদ্যালয় থেকে আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন। তিনি বিশুদ্ধ আরবি বলতে পারেন। বর্তমানে তিনি একটি বিদ্যালয়ের হিফজুল কোরআন বিভাগের শিক্ষক।

 

তিনি বলেন, ‘সাধারণত ইন্দোনেশিয়ার মুসলিমরা হজ করার জন্য ৪০ বছর পর্যন্ত অপেক্ষা করে। কিন্তু আমি তার আগেই হজ করার ইচ্ছা করি এবং বেতন থেকে টাকা জমাতে শুরু করি।’ তিনি ১০ মিলিয়ন ইন্দোনেশিয়ান রুপি (৬৪ হাজার ২৮০ টাকা) নিয়ে যাত্রা শুরু করেন। ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী পণ্য বিক্রি করে হজযাত্রার খরচ নির্বাহের জন্য তিনি তা সঙ্গে নেন।

দীর্ঘ এই যাত্রায় ফাউজানকে রমজানের রোজা ও ঈদুল ফিতর উদযাপন করতে হয় পথেই। তিনি মালয়েশিয়ায় ঈদ উদযাপন করেন।

 

 

এস.এম/ডিএস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দেবীগঞ্জে নৌকাডুবিতে নিহত ১০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ পঞ্চগড়ে নৌকাডুবি, নিখোঁজদের মরদেহ মিলছে ৯০ কিলোমিটার দূরে খেলার ফল না মানায় ট্রফি ভাঙলেন ইউএনও, ভিডিও ভাইরাল পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবী, নিহতের সংখ্যা বেড়ে ২৩ পঞ্চগড়ে উদ্যোক্তাদের মাঝে ঋণের চেক হস্তান্তর