এসব অভ্যাসের কারণে বাড়তে পারে অন্ধত্বের ঝুঁকি

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ এপ্রিল, ২০২২ | ৬:৪৪ 187 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ এপ্রিল, ২০২২ | ৬:৪৪ 187 ভিউ
Link Copied!

দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের যত্ন নেয়া প্রয়োজন। তবে অজান্তেই করে ফেলা কয়েকটি কাজ বাড়াতে চোখের সমস্যা। চলুন জেনে নেয়া যাক বিষয়গুলো-

 

চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। অথচ চোখের ওপরেই যাবতীয় চাপ। অফিসে দীর্ঘক্ষণ কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন জুম মিটিং, মোবাইলের অত্যধিক ব্যবহার— সব ক্ষেত্রেই বেশি চাপ পড়ছে চোখের ওপর। শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করা প্রয়োজন। তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের যত্ন নেয়া প্রয়োজন। তবে প্রতিদিন কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা। এমনকি অন্ধত্বের আশঙ্কাও থেকে যায়।

চোখ রগড়ানোর প্রবণতা ,

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই চোখে হাত দেয়ার প্রবণতা রয়েছে। আঙুল দিয়ে বারবার চোখ ঘষার কারণে কর্নিয়া দুর্বল হয়ে পড়ে। এর ফলে চোখ থেকে পানি পড়া, চোখ চুলকানো, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে ,

দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো ডায়াবেটিস। ১৮ থেকে ৬৪ বছর বয়সী ডায়াবেটিক রোগীদের মধ্যে চোখের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এবং ছানির মতো সমস্যার ঝুঁকি বাড়ে। ডায়াবেটিস থাকলে চোখ ভালো রাখতে বাড়তি সচেতনতা নেয়া প্রয়োজন। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত চোখ দেখানো, আলাদা করে চোখের যত্ন নেয়া জরুরি।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

 

এস/

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব