সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মারা গেছেন

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৩ মে, ২০২২ | ১২:৩০ 204 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৩ মে, ২০২২ | ১২:৩০ 204 ভিউ
Link Copied!

১৩ মে (শুক্রবার) সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়া পরলোকগমন করেছেন বলে নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়।

মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর। এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের বরাতে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

 

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয় প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আমিরাতের জনগণ, আরব ও ইসলামী জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে বলে ওয়ামের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

২০০৪ সালের ৩রা নভেম্বর থেকে শেখ খলিফা বিন জায়েদ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর শেখ খলিফা তার উত্তরসূরী নির্বাচিত হন ।

১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন তিনি। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি প্রয়াত শেখ জায়েদের জ্যেষ্ঠ পুত্র।

শেখ খলিফা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে দেশের কেন্দ্রীয় ও স্থানীয় উভয় সরকার পুর্নগঠনে জোরালো ভূমিকা রাখেন । সংযুক্ত আরব আমিরাতের দ্রুত উন্নয়নের পথে এগোতে থাকে এবং দেশটির বাসিন্দাদের শান্তিপূর্ণ জীবনযাপন নিশ্চিত হয়তার শাসনামলেই।

আমিরাতের তেল-গ্যাস খাতের উন্নয়নসহ, দেশটির অর্থনীতি বহুমুখীকরণে সফলভাবে অবদান রেখেছেন শেখ খলিফা। তার নেয়া ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের সদস্য মনোনয়ন পদ্ধতি ছিল এক অনন্য উদ্যোগ। যা পরবর্তীতে সংযুক্ত আরব আমিরাতের সরাসরি নির্বাচন অনুষ্ঠানে প্রথম পদক্ষেপ হিসেবে দেখা যায়।

আরএইচ/দেস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম