শোলাকিয়া ঈদগাহে বৃষ্টি উপেক্ষা করে ৪ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ৩ মে, ২০২২ | ৮:৩২ 142 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ৩ মে, ২০২২ | ৮:৩২ 142 ভিউ
Link Copied!

দুই বছর পর বৃষ্টি উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত কিশোরগঞ্জের শোলাকিয়ায় অনুষ্ঠিত হলো । আজ (৩ মে) সকালে বৃষ্টি হলেও শোলাকিয়া ঈদগাহ মাঠে ছিল মুসল্লিদের ঢল।

শোলাকিয়ায় আজ (৩মে) সকাল ১০টায় ১৯৫তম ঈদুল ফিতরের জামাত শুরু হয় । বড়বাজার মসজিদের খতিব হাফেজ মাওলানা শোয়াইব বিন আব্দুল রব এ জামাতে ইমামতি করেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এবারের জামাতে প্রায় চার লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন বলে ধারণা করছেন আয়োজন কমিটি।

সোমবার রাত থেকেই মুসল্লিরা বিভিন্ন জায়গা থেকেই শহরে প্রবেশ করতে থাকে। ভোরে কিশোরগঞ্জের রাস্তাঘাট মুখর হয়ে উঠে হাজারো মুসল্লির পদচারণয় । কেউ গাড়িতে চড়ে কেউবা পায়ে হেঁটে জামাতে অংশ নিতে আসেন। শোলাকিয়া ঈদগাহ মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায় সকাল ৯টা বাজে ওঠার আগেই। কড়া নিরাপত্তার মধ‌্যে দিয়ে মুসল্লিরা মাঠে প্রবেশ করে জামাতে অংশ নেন।

শোলাকিয়ায়য দুই বছর পর জামাত হওয়ায়, আশপাশের রাস্তাগুলোতে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন বহু মুসল্লি মাঠের ।

২০১৬ সালের জঙ্গি হামলার পর ঢেলে সাজানো হয় শোলাকিয়া ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা । দুই বছর পর ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ায় এবার কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। র‌্যাব সদস্যরা দুটি ওয়াচ টাওয়ারে দায়িত্বপালন করেন স্নাইপিং রাইফেল নিয়ে। বাকি চারটি ওয়াচটাওয়ারে ছিল পুলিশের সদস‌্য। কড়া নজরদারির অংশ হিসেবে পুলিশের বেশ কয়েকটি ক্যামেরা ড্রোন আকাশে উড়ে। সিসি ক্যামরার নজরদারিতে ছিল পুরো মাঠ ও আশপাশের এলাকা।

পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বলেন, সব মিলিয়ে চার স্তরের নিরাপত্তা ছিল শোলাকিয়ায়। সকাল থেকেই পুরো মাঠ তল্লাশি করা হয়। শহরের যত অলিগলি আছে, সবখানে আমাদের নিরাপত্তা চৌকি বসানো হয়েছিল। পাঁচ প্লাটুন বিজিবি, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্যের সমন্বয়ে কঠোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। আমরা খুব সন্তুষ্ট এত বড় একটি জামাত নির্বিঘ্নে শেষ করতে পেরে।

প্রতি বছরের ন্যায় এবারও, জামাত শুরুর আগে শর্টগানের ৬টি ফাঁকা গুলি ছোড়া হয়। জামাত শুরুর ৫ মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি এবং ১ মিনিট আগে ১টি গুলি ছুঁড়ে নামাজ শুরুর সংকেত দেওয়া হয়।

ঈদের জামাতকে ঘিরে শহরের মোড়ে মোড়ে নির্মাণ করা হয় শুভেচ্ছা তোরণ। নানা রঙ-বেরঙের পতাকা ও ব্যানার টাঙানো হয় রাস্তার দুইপাশে। পৌর কর্তৃপক্ষ মুসল্লিদের সুবিধায় পুরো মাঠ ও আশপাশে খাবার পানির ব্যবস্থা রাখে । স্বাস্থ্যবিভাগের মেডিক্যাল টিমও মাঠে তৎপর ছিল। স্কাউট সদস্যরা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে । শোলাকিয়া এক্সপ্রেস নামে দুটি বিশেষ ট্রেন ভৈরব ও ময়মনসিংহ থেকে বিপুল সংখ্যক মুসল্লি নিয়ে সকালে কিশোরগঞ্জে আসে। সবকিছু মিলিয়ে বিপুল উৎসাহ উদ্দীপনায় মুখর ছিল গোটা শোলাকিয়া মাঠ।

 

আজকে লাখো লাখো মুসল্লিদের অংশগ্রহণে শোলাকিয়া মাঠ আবারো নতুন করে প্রাণ ফিরে পেয়েছে, বলে জানান জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শামীম আলম।

আরএইচ/দেস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু মধ্য আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত দেবীগঞ্জ ক্রিকেট এ্যাসোসিয়েশন এর নতুন কমিটি ঘোষণা দেবীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নৌকাডুবিতে ক্ষতিগ্রস্তদের মাঝে বিদ্যানন্দের আর্থিক সহায়তা প্রদান  কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করল অ্যাম্বুলেন্সচালক নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে; আওয়ামী লীগের আর্থিক সহায়তা প্রদান দাম কমল এলপিজি গ্যাসের নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে পূজার উপহার বিতরণ নৌকাডুবির ঘটনায় বিএনপির মানবিক সহায়তা প্রদান নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত