শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস

নাজমুস সাকিব মুন
আপডেটঃ ১৮ জানুয়ারি, ২০২৩ | ৪:৫৪ 608 ভিউ
নাজমুস সাকিব মুন
আপডেটঃ ১৮ জানুয়ারি, ২০২৩ | ৪:৫৪ 608 ভিউ
Link Copied!
মূল ফটক দিয়ে প্রবেশের পর বাগানের জন্য কিছু জায়গা দেওয়ালে ঘেরা। এরপর কিছুটা সামনে এগুলেই মূল ভবন৷ তার সামনে একই ভাবে বাগানের জন্য কিছু জায়গা রাখা। দীর্ঘদিন নিয়মিত কর্মকর্তা না থাকায় অবহেলা আর অযন্তে প্রায় পরিত্যক্ত অবস্থায় ছিল বাগানের জায়গাটুকু। এটা ছিল পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা ভূমি অফিসের চিত্র।
তবে এখন কেউ আসলে আগের সাথে মেলাতে পারবেন না। গেল বছরের জুনে উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে গোলাম রব্বানী সরদারের যোগদানের পর চিত্র বদলাতে শুরু করেছে ভূমি অফিসের।

দাফতরিক কাজে শৃঙ্খলা নিশ্চিতে যেমন সতর্ক হয়েছেন তেমনি অফিসের নান্দনিকতা ফুটিয়ে তুলতেও মনযোগী হয়েছেন। সম্প্রতি অফিসের দুই পাশে বাগানের জন্য নির্ধারিত স্থানেও দেখা মিলেছে সবুজের।
সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী সরদারের উদ্যোগে বাগানের জন্য নির্ধারিত জায়গায় এখন হরেক রকম সবজির চারা শোভা পাচ্ছে। মাস খানেক আগে এখানে করল্লা, লাল শাক, সীম, গাজর, লাফা শাক, ক্যাপসিকাম, মরিচ, সরিষা, পালং, পেঁপে, লাউয়ের বীজ ফেলা হয়েছে। নিয়মিত সেচ আর পরিচর্যায় মিশ্র সবজির চারাগুলো এখন বাড়ন্ত পর্যায়ে রয়েছে। আগামী ১৫-২০ দিন পর এখান থেকে প্রাপ্ত সবজি খাওয়ার উপযোগী হবে।
তবে ফুলের বাগান না করে সবজি বাগান করায় মিশ্র প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন ভূমি অফিসের সেবাগ্রহীতারা। কাঞ্চন রায় নামে একজন সেবাগ্রহীতা বলেন, “ফুলের বাগান করা ব্যয়বহুল। তার থেকে একই খরচে সবজি বাগান করায় অফিস চত্বরের শোভা যেমন বৃদ্ধি পাবে তেমনি এখানকার কর্মচারীদের কিছুটা হলেও সবজির চাহিদা পূরণ হবে।” একই কথা বলেন শমসের আলী নামে ষাটোর্ধ এক বৃদ্ধ। তিনি বলেন, “অল্প জায়গায় হরেক রকমের সবজি চাষ দেখে বেশ ভাল লাগলো। শোভা বর্ধনের পাশাপাশি খাদ্যের যোগান নিশ্চিতে আমাদের মনযোগী হওয়া উচিত। তবে মাটির উর্বরতা ঠিক থাকলে সবজিগুলো আরো ভালো হবে।”
এ বিষয়ে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) গোলাম রব্বানী সরদার বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নির্দেশনা এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না। বৈরী বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশ পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়নে আমাদের এই চেষ্টা ক্ষুদ্র পরিসরে। এছাড়া মান্যবর জেলা প্রশাসক স্যার বলেছেন যে, উপজেলা ভূমি অফিসগুলোতে উৎপাদিত শাকসবজি ও ফসল কর্মরত কর্মচারীদের চাহিদা অনেকাংশে পূরণ করবে এবং আর্থিক সাশ্রয় ঘটিয়ে সরকারের সংকোচন নীতি বাস্তবায়নে ব্যাপকভাবে সাহায্য করবে।”

 

 

এস.এম/ডিএস

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম