রাশিয়ার সাথে তেল চুক্তি নিয়ে ভারতকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৬ মার্চ, ২০২২ | ১০:০৯ 188 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৬ মার্চ, ২০২২ | ১০:০৯ 188 ভিউ
Link Copied!
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন যে, ভারত মূল্য ছাড়ের মাধ্যমে রাশিয়া থেকে তেল কিনে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে না। তবে তিনি সতর্ক করে দিয়েছেন যে, এই ধরনের পদক্ষেপ বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে ইতিহাসের ভুল দিকে ফেলে দেবে।

সোমবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে, ভারতের বৃহত্তম শোধক, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, রাশিয়া থেকে ৩০ লাখ ব্যারেল অশোধিত তেল ক্রয় করেছে। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন অভিযান শুরু করার পর এটি ছিল এ ধরনের প্রথম লেনদেন। ভারতীয় কর্মকর্তারাও রয়টার্সকে বলেছেন যে, দিল্লি একটি ছাড়ে তেল এবং অন্যান্য পণ্যের রাশিয়ান অফার নিতে পারে।

জেন সাকি মঙ্গলবার হোয়াইট হাউসে তার দৈনিক প্রেস ব্রিফিংয়ে প্রতিবেদনগুলি সম্পর্কে জানতে চাইলে বলেন, বাইডেন প্রশাসনের বার্তা হবে দেশগুলিকে মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলার জন্য। ‘আমি বিশ্বাস করি না যে, তারা এটি লঙ্ঘন করবে, তবে আপনি কোথায় দাঁড়াতে চান সে সম্পর্কেও চিন্তা করুন,’ তিনি বলেছিলেন, ‘যখন ইতিহাসের বইগুলি এ মুহূর্তে লেখা হয়, রাশিয়ার জন্য সমর্থন – রাশিয়ান নেতৃত্ব – একটি আক্রমণের সমর্থন যা স্পষ্টতই একটি ধ্বংসাত্মক প্রভাব ফেলছে।’

গত মাসে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে রাশিয়ার তেল ও গ্যাস খাত বিশেষভাবে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিপি, এক্সনমোবাইল এবং শেল সহ বেশ কয়েকটি প্রধান পশ্চিমা তেল উৎপাদনকারীরা রাশিয়ার রাষ্ট্রীয় তেল ও গ্যাস কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব থেকে বেরিয়ে এসেছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব