রাশিয়ার সাথে তেল চুক্তি নিয়ে ভারতকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৬ মার্চ, ২০২২ | ১০:০৯ 92 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৬ মার্চ, ২০২২ | ১০:০৯ 92 ভিউ
Link Copied!
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন যে, ভারত মূল্য ছাড়ের মাধ্যমে রাশিয়া থেকে তেল কিনে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে না। তবে তিনি সতর্ক করে দিয়েছেন যে, এই ধরনের পদক্ষেপ বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে ইতিহাসের ভুল দিকে ফেলে দেবে।

সোমবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে, ভারতের বৃহত্তম শোধক, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, রাশিয়া থেকে ৩০ লাখ ব্যারেল অশোধিত তেল ক্রয় করেছে। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন অভিযান শুরু করার পর এটি ছিল এ ধরনের প্রথম লেনদেন। ভারতীয় কর্মকর্তারাও রয়টার্সকে বলেছেন যে, দিল্লি একটি ছাড়ে তেল এবং অন্যান্য পণ্যের রাশিয়ান অফার নিতে পারে।

জেন সাকি মঙ্গলবার হোয়াইট হাউসে তার দৈনিক প্রেস ব্রিফিংয়ে প্রতিবেদনগুলি সম্পর্কে জানতে চাইলে বলেন, বাইডেন প্রশাসনের বার্তা হবে দেশগুলিকে মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলার জন্য। ‘আমি বিশ্বাস করি না যে, তারা এটি লঙ্ঘন করবে, তবে আপনি কোথায় দাঁড়াতে চান সে সম্পর্কেও চিন্তা করুন,’ তিনি বলেছিলেন, ‘যখন ইতিহাসের বইগুলি এ মুহূর্তে লেখা হয়, রাশিয়ার জন্য সমর্থন – রাশিয়ান নেতৃত্ব – একটি আক্রমণের সমর্থন যা স্পষ্টতই একটি ধ্বংসাত্মক প্রভাব ফেলছে।’

গত মাসে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে রাশিয়ার তেল ও গ্যাস খাত বিশেষভাবে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিপি, এক্সনমোবাইল এবং শেল সহ বেশ কয়েকটি প্রধান পশ্চিমা তেল উৎপাদনকারীরা রাশিয়ার রাষ্ট্রীয় তেল ও গ্যাস কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব থেকে বেরিয়ে এসেছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু মধ্য আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত দেবীগঞ্জ ক্রিকেট এ্যাসোসিয়েশন এর নতুন কমিটি ঘোষণা দেবীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নৌকাডুবিতে ক্ষতিগ্রস্তদের মাঝে বিদ্যানন্দের আর্থিক সহায়তা প্রদান  কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করল অ্যাম্বুলেন্সচালক নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে; আওয়ামী লীগের আর্থিক সহায়তা প্রদান দাম কমল এলপিজি গ্যাসের নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে পূজার উপহার বিতরণ নৌকাডুবির ঘটনায় বিএনপির মানবিক সহায়তা প্রদান নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত