রাবিতে ভর্তি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২২ | ৯:৪১ 103 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২২ | ৯:৪১ 103 ভিউ
Link Copied!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্ন হবে সংক্ষিপ্ত সিলেবাসে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ১৮ এপ্রিল (সোমবার) এ তথ্য নিশ্চিত করেন।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম জানান, এবারের এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে সেই সিলেবাস অনুযায়ী রাবির ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে। রাবির ভর্তি কমিটির সভায় উক্ত বিষয়টি অনুমোদিত হয়েছে। সভায় সিদ্ধান্ত হয় এইচএসসি পরীক্ষায় বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি বা সিলেবাস অনুসরণ করা হয়েছে তার আলোকেই ২০২১-২২ শিক্ষাবর্ষে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

এদিকে, রাবিতে ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি ৫৫ টাকা। এছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত। সার্ভিস চার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮০টি বহুনির্বাচনী প্রশ্নে। বিপরীতে নম্বর থাকবে ১০০। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ১.২৫। এছাড়া পাঁচটি ভুল উত্তর দাগানোর জন্য ১ নম্বর কাটা যাবে। পাস নম্বর ৪০।

 

সি ইউনিটের (বিজ্ঞান)পরীক্ষার মধ্য দিয়ে ২৫ জুলাই (সোমবার) এই ভর্তিযুদ্ধ শুরু হবে। পরদিন ২৬ জুলাই মঙ্গলবার ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার ‘বি’ ( বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে।

তথ্য সূত্রঃ দৈনিক শিক্ষা

আরএইচ/দেস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু মধ্য আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত দেবীগঞ্জ ক্রিকেট এ্যাসোসিয়েশন এর নতুন কমিটি ঘোষণা দেবীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নৌকাডুবিতে ক্ষতিগ্রস্তদের মাঝে বিদ্যানন্দের আর্থিক সহায়তা প্রদান  কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করল অ্যাম্বুলেন্সচালক নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে; আওয়ামী লীগের আর্থিক সহায়তা প্রদান দাম কমল এলপিজি গ্যাসের নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে পূজার উপহার বিতরণ নৌকাডুবির ঘটনায় বিএনপির মানবিক সহায়তা প্রদান নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত