রাতের আঁধারে কৃষকের স্বপ্ন ভাঙলো দুর্বৃত্তরা

মোঃ সিরাতুল মোস্তাকিম
আপডেটঃ ৭ অক্টোবর, ২০২২ | ১১:৪০ 224 ভিউ
মোঃ সিরাতুল মোস্তাকিম
আপডেটঃ ৭ অক্টোবর, ২০২২ | ১১:৪০ 224 ভিউ
Link Copied!

পঞ্চগড়ের দেবীগঞ্জে রাতের আঁধারে কৃষকের স্বপ্ন ভাঙলো দুর্বৃত্তরা।

 

 

গত বৃহস্পতিবার(৬ সেপ্টেম্বর) রাতে দেবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের খয়ের বাগান সংলগ্ন সাড়ে চার বিঘা জমির করোলা খেতের ফল সহ করোলা গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা।

 

এজাহার ও স্থানীয় সূত্রে জানা যায়,, এবছর সাড়ে চার বিঘা জমি ২ বছরের জন্য বন্ধক নিয়ে করোলা চাষ করেন জাহিদুল ইসলাম বুলু ও বাবুল হোসেন নামে দুই ভাই। ১ লক্ষ ৭০ হাজার টাকা ব্যয়ে ১ হাজার ৮০০ টি করোলার চারা রোপণ করেন তারা। ইতিমধ্যে, ৪৩ দিন বয়সী করোলার গাছে গাছে ফল ধরতে শুরু করেছিল। আর ১০ থেকে ১৫ দিন পর ফল সংগ্রহ করা শুরু হতো । আনুমানিক ৫ লক্ষ টাকার করোলা বিক্রির টার্গেট ছিল বাবুলদের । সর্বমোট ৭ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

গতকাল সন্ধ্যায়ও বাবুল ও বুলু করোলা ক্ষেত পরিদর্শন করে দেখেন সব কিছু ঠিক রয়েছে কিন্তু আজ সকালে জমির মালিক এসে দেখেন ফল সহ সব গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা। পরবর্তীতে তারা বাবুল ও বুলু কে খবর দিলে তারা এসে দেখেন তাদের স্বপ্নের করলো প্রজেক্ট রাতের আঁধারে দুর্বৃত্তরা নষ্ট করে গেছে।

অধিকাংশ গাছে করোলা ধরতে শুরু করেছে…

 

 

 

এ বিষয়ে জমির মালিক, মতিয়ার রহমান জানান, ” আমার এই জমি ২ বছরের জন্য বাবুল ও বুলু কে কন্ট্রাক দিয়েছি। তারা এই জমিতে করোলা চাষ করেছে। সকালে এসে দেখি কে বা কাহারা জমির সব করোলার গাছ নষ্ট করেছে।”

 

ক্ষতিগ্রস্ত কৃষক বাবুল হোসেন জানায়, ” আমরা এই জমিটা কন্ট্রাক নিয়ে ১ হাজার ৮০০ টি করোলার চারা রোপণ করি। চারার বয়স ৪৩ দিন। আর ১০/১৫ দিন পর থেকে করোলা বিক্রি শুরু হবে। গতকাল সন্ধ্যায় সব কিছু ঠিক দেখে গেছি। আজ সকালে এসে দেখি আমার সব গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা। এখন পর্যন্ত ১ লাখ ৭০ হাজার টাকা খরচ করেছি। ফসল সহ সর্বমোট প্রায় ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমি এখন নিঃস্ব হয়ে গেছি।”

 

স্থানীয় বাসিন্দা সোহেল রানা জানায়, “তারা অনেক কষ্ট করে ৪ বিঘা জমিতে এই করোলার চাষ করেছিলো। আজকে তারা নিঃস্ব হয়ে গেছে। প্রশাসনের কাছে দাবি জানাই, যেই এই কাজ করুক না কেন, তাকে দ্রুত চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক।”

 

এ ঘটনায়, ক্ষতিগ্রস্ত কৃষক বাবুল ও বুলু দেবীগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

 

এস.এম/ডিএস

শীর্ষ সংবাদ:
দেবীগঞ্জে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস পালিত দেবীগঞ্জে জয়িতাদের সম্বর্ধণা প্রদান স্বাধীনতার ৫১ বছরেও অরক্ষিত দেবীগঞ্জের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান স্বাস্থ্য সেবার বেহাল দশা ! গ্রেফতার হলেন রুহুল কবির রিজভী প্রধানমন্ত্রীর জনসভায় নেতাকর্মীদের ঢল টাকা নিয়ে ভোট না দেওয়ায় ইউপি সদস্যকে মারধর সময় পরিবর্তন হলো মাধ্যমিকে ভর্তির লটারির ১০ ডিসেম্বরের সমাবেশে নয়াপল্টনের বিকল্প ভেন্যু জানাল বিএনপি দেবীগঞ্জে পুকুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু পঞ্চগড়ে ভোক্তার অভিযান; দুই প্রতিষ্ঠানকে অর্থদণ্ড  বিয়ে না দেওয়ায় আত্মহত্যা করলো কলেজ ছাত্র নাইজেরিয়ায় মসজিদে গুলি, ইমামসহ নিহত ১২ মুসল্লি শীতের কারণে বেড়েছে শীতজনিত রোগ ছিটকিনি লাগানো ঘরে আগুনে পুড়ল ২ শিশু, পালালেন মা-নানি ঐতিহ্যবাহী এন.এন. স্কুলে ভর্তির আবেদন করবেন যেভাবে দেবীগঞ্জে আরডিআরএস এর বিশেষায়িত চক্ষু শিবির অনুষ্ঠিত মিরাজের ঝলকে বাংলাদেশের অবিশ্বাস্য জয় তেঁতুলিয়ায় পরিবেশ অধিদপ্তরের অভিযান; ১৯ হাজার টাকা অর্থদন্ড ডিএমপির বিশেষ অভিযানে চার দিনে গ্রেপ্তার ৪৭২