বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

যে কারনে ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ করা হলো

প্রযুক্তি ডেস্ক
আপডেটঃ ১০ সেপ্টেম্বর, ২০২২ | ৬:০১ 141 ভিউ
প্রযুক্তি ডেস্ক
আপডেটঃ ১০ সেপ্টেম্বর, ২০২২ | ৬:০১ 141 ভিউ
Link Copied!
ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ

আইফোনের জনপ্রিয়তা সম্পর্কে কে বা না জানে। নতুন আইফোন মানেই অ্যাপল স্টোরে ক্রেতাদের উপচে পড়া ভিড়। কিন্তু এই জনপ্রিয় স্মার্টফোন বিক্রি নিষিদ্ধ করা হয়েছে ব্রাজিলে। 

 

মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির জাস্টিস এবং পাবলিক সিকিউরিটি মন্ত্রণালয়। 

 

নতুন আইফোনে পাওয়ার এডাপ্টার না থাকায় মূলত আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ব্রাজিল।

শুধু তাই নয় পাওয়ার এডাপ্টার না থাকায় তারা অ্যাপলকে ২.৪ মিলিয়ন পাউন্ড জরিমানাও করেছে। খবর বিবিসি’র।

 

ব্রাজিলের ভোক্তা সংস্থা সিনাকন জানিয়েছে, অ্যাপল নতুন আইফোনে পাওয়ার এডাপ্টার যুক্ত না করে ক্রেতাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছে। যাকে দেশটি ‘অসম্পূর্ণ পণ্য’ বলে উল্লেখ করেছে।

 

এদিকে ব্রাজিলের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছে অ্যাপল।

 

কোম্পানির এক বিবৃতির মাধ্যমে রয়টার্সকে জানানা হয়েছে- এ সমস্যা সমাধানে তারা ব্রাজিল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে। কিন্তু এ বিষয়টি নিয়ে তারা এর আগেও দেশটির আদালতের কয়েকটি রায়ে জয়লাভ করেছে।

 

অ্যাপল বলছে, আমাদের ডিভাইসে চার্জ দেওয়ার জন্য বহুমুখী সুবিধা যুক্ত করা হয়েছে। যা গ্রাহকদের আকৃষ্ট করে।

 

এদিকে ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ করার একদিন পরই অ্যাপল- আইফোন ১৪, ১৪ প্রো এবং অ্যাপল ওয়াচ আলট্রা বাজারে ছেড়েছে।

 

সাও পাওলোর ভোক্তা অধিকার সংস্থা গত বছর অ্যাপলকে ২ মিলিয়ন পাউন্ড জরিমানা করে। এর প্রেক্ষিতে বলা হয় আইফোন-১২ এর পর থেকে অ্যাপল কোনো চার্জার সংযুক্ত করছে না। যা সুস্পষ্ট আইনের লঙ্ঘন।

 

এদিকে ২০২০ সালে অ্যাপল যখন আইফোন ১২ লঞ্চ করে তখন তারা চার্জারের জন্য পাওয়ার এডাপ্টার এবং হেডফোন সুবিধা বন্ধ ঘোষণা করে।

শীর্ষ সংবাদ:
নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দেবীগঞ্জে নৌকাডুবিতে নিহত ১০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ পঞ্চগড়ে নৌকাডুবি, নিখোঁজদের মরদেহ মিলছে ৯০ কিলোমিটার দূরে খেলার ফল না মানায় ট্রফি ভাঙলেন ইউএনও, ভিডিও ভাইরাল পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবী, নিহতের সংখ্যা বেড়ে ২৩ পঞ্চগড়ে উদ্যোক্তাদের মাঝে ঋণের চেক হস্তান্তর