যে কারনে ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ করা হলো

প্রযুক্তি ডেস্ক
আপডেটঃ ১০ সেপ্টেম্বর, ২০২২ | ৬:০১ 268 ভিউ
প্রযুক্তি ডেস্ক
আপডেটঃ ১০ সেপ্টেম্বর, ২০২২ | ৬:০১ 268 ভিউ
Link Copied!
ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ

আইফোনের জনপ্রিয়তা সম্পর্কে কে বা না জানে। নতুন আইফোন মানেই অ্যাপল স্টোরে ক্রেতাদের উপচে পড়া ভিড়। কিন্তু এই জনপ্রিয় স্মার্টফোন বিক্রি নিষিদ্ধ করা হয়েছে ব্রাজিলে। 

 

মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির জাস্টিস এবং পাবলিক সিকিউরিটি মন্ত্রণালয়। 

 

নতুন আইফোনে পাওয়ার এডাপ্টার না থাকায় মূলত আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ব্রাজিল।

শুধু তাই নয় পাওয়ার এডাপ্টার না থাকায় তারা অ্যাপলকে ২.৪ মিলিয়ন পাউন্ড জরিমানাও করেছে। খবর বিবিসি’র।

 

ব্রাজিলের ভোক্তা সংস্থা সিনাকন জানিয়েছে, অ্যাপল নতুন আইফোনে পাওয়ার এডাপ্টার যুক্ত না করে ক্রেতাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছে। যাকে দেশটি ‘অসম্পূর্ণ পণ্য’ বলে উল্লেখ করেছে।

 

এদিকে ব্রাজিলের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছে অ্যাপল।

 

কোম্পানির এক বিবৃতির মাধ্যমে রয়টার্সকে জানানা হয়েছে- এ সমস্যা সমাধানে তারা ব্রাজিল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে। কিন্তু এ বিষয়টি নিয়ে তারা এর আগেও দেশটির আদালতের কয়েকটি রায়ে জয়লাভ করেছে।

 

অ্যাপল বলছে, আমাদের ডিভাইসে চার্জ দেওয়ার জন্য বহুমুখী সুবিধা যুক্ত করা হয়েছে। যা গ্রাহকদের আকৃষ্ট করে।

 

এদিকে ব্রাজিলে আইফোন বিক্রি নিষিদ্ধ করার একদিন পরই অ্যাপল- আইফোন ১৪, ১৪ প্রো এবং অ্যাপল ওয়াচ আলট্রা বাজারে ছেড়েছে।

 

সাও পাওলোর ভোক্তা অধিকার সংস্থা গত বছর অ্যাপলকে ২ মিলিয়ন পাউন্ড জরিমানা করে। এর প্রেক্ষিতে বলা হয় আইফোন-১২ এর পর থেকে অ্যাপল কোনো চার্জার সংযুক্ত করছে না। যা সুস্পষ্ট আইনের লঙ্ঘন।

 

এদিকে ২০২০ সালে অ্যাপল যখন আইফোন ১২ লঞ্চ করে তখন তারা চার্জারের জন্য পাওয়ার এডাপ্টার এবং হেডফোন সুবিধা বন্ধ ঘোষণা করে।

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব