ব্রাজিলে ভয়াবহ বন্যার কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৬

আন্তর্জাতিক
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ১২:৫৬ 191 ভিউ
আন্তর্জাতিক
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ১২:৫৬ 191 ভিউ
Link Copied!

ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বৃষ্টিতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া বাস্তুচ্যুত হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। উদ্ধার অভিযান অব্যাহত থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা কর্তৃপক্ষের।

খবর আল-জাজিরা।

দেশটির উত্তরপূর্বাঞ্চলে টানা দুদিনের ভারি বৃষ্টিতে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসে বন্যার পানির স্রোতে ভেসে গেছে একের পর এক বাড়ি। পানিতে ডুবে গেছে ঘর বাড়ি রাস্তা ঘাটসহ বিভিন্ন স্থাপনা। ভয়াবহ এ বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত বেশ কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে। এ ছাড়া বাস্তুচ্যুত হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। উদ্ধার অভিযান অব্যাহত থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে দেশটির কর্তৃপক্ষ। তবে বৃষ্টি অব্যাহত থাকায় উদ্ধার কাজে বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের।

 

দেশটিতে একের পর এক বন্যা ও ভূমিধসে এভাবে মর্মান্তিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন অঞ্চলটির গভর্নর। এ ছাড়া পাহাড়ি ঢালগুলোতে স্থায়ী বসবাস এড়িয়ে চলাসহ সতর্ক থাকারও নির্দেশনা দেয়া হয়েছে।

অঞ্চলটির গভর্নর বলেছেন, এখন অন্তত ৯০জন উদ্ধারকর্মী নিখোঁজদের উদ্ধারে দিন রাত কাজ করে যাচ্ছেন। কিন্তু থেমে থেমে বৃষ্টির কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। আমি আমাদের সশস্ত্র বাহিনীকে চলমান কাজে উদ্ধারকর্মীদের প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে বলেছি।

 

এ ছাড়াও আটলান্টিক উপকূলের দুটি বড় শহরে মুষলধারে বৃষ্টি হয়েছে। শনিবার (২৮ মে) পেরনামবুকোতে ৩৩ জন মারা গেছেন। ভূমিধসে যখন প্রাণহানির ঘটেছে, তখন পাহাড়ি অঞ্চলের আশপাশের শহরাঞ্চল ধুয়ে নিয়েছে বৃষ্টি।

প্রাকৃতিক বিপর্যয়ে এ পর্যন্ত ৭৬৫ জনকে বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যেতে বাধ্য হয়েছেন। পেরনামবুকোর পার্শ্ববর্তী রাজ্য আলাগোয়াসে দুজন মারা গেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে ব্রাজিলে বন্যা ও ভূমি ধসের ঘটনা আগের তুলনায় অনেক বেড়েছে। এ অবস্থার জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকেই দুষছেন বিশেষজ্ঞরা

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম