বাড়ছে চালের দাম, বিপাকে সাধারণ মানুষ

বাণিজ্য ডেস্ক
আপডেটঃ ৪ আগস্ট, ২০২২ | ১২:০৭ 349 ভিউ
বাণিজ্য ডেস্ক
আপডেটঃ ৪ আগস্ট, ২০২২ | ১২:০৭ 349 ভিউ
Link Copied!
সারাদেশেই বেড়েছে চালের দাম -- দৈনিক বিডি

সারাদেশেই বেড়েছে চালের দাম। কেজিতে বাড়তি ২ থেকে ৮ টাকা পর্যন্ত। কাজে আসেনি নিয়ন্ত্রণে রাখার কোনো উদ্যোগই। বিপাকে পড়েছে সাধারণ মানুষ।

 

এ ছাড়া সকালে রাজশাহীর বিভিন্ন বাজারে গিয়ে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে চালের দাম কেজিপ্রতি বেড়েছে ৪ থেকে ৮ টাকা পর্যন্ত।

 

দিনাজপুরে চালের বাজার নিয়ন্ত্রণের সব উদ্যোগই ব্যর্থ হয়েছে। আবারও বেড়েছে প্রতি বস্তায় ৫০ থেকে ৮০ টাকা। খুচরাবাজারে প্রতি কেজি ৩ টাকা ধরে বিক্রি হচ্ছে। সকালে বিভিন্ন বাজারে গিয়ে এ সব তথ্য জানা গেছে।

 

এদিকে নওগাঁর মোকামে সব ধরনের চাল কেজিতে ৪-৫ টাকা বাড়িয়ে দিয়েছেন মিলাররা। তাদের অজুহাত, লোডশেডিং আর বাজারে ধানের বাড়তি দর। খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, অধিক মুনাফার সুযোগ নিচ্ছেন মিল মালিকরা। আর দফায় দফায় চালের দাম বাড়ায় ক্রেতারা পড়েছেন বেকায়দার।

 

আরোও পড়ুন : তোমার এই মায়াবীনি কপালে ছোট্ট কালো টিপ

 

 

ধান-চালের জেলা নওগাঁয় চলতি সপ্তাহে সব ধরনের চাল মিল পর্যায়ে বস্তাপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা বাড়িয়ে দেন মিলাররা।

 

বাজার পর্যবেক্ষণ করে দেখা যায়, গত সপ্তাহে স্বর্ণা, জিরাশাল, কাটারিভোগ ও মিনিকেট বিক্রি হয়েছে যথাক্রমে বস্তাপ্রতি ২ হাজার ৪০০, ৩ হাজার ৫০০, ৩ হাজার ৫০০ ও ৩ হাজার ২৫০ টাকায়। চলতি সপ্তাহে দাম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৫৫০, ৩ হাজার ৬৫০, ৩ হাজার ৭৫০ ও ৩ হাজার ৩৫০ টাকা।

 

পাইকারি বাজারে চালের দর বাড়ার কারণে প্রভাব পড়েছে খুচরা বাজারেও। বিভিন্ন অজুহাতে মিলাররা অধিক মুনাফার সুযোগ নিচ্ছেন বলে অভিযোগ খুচরা ব্যবসায়ীদের।

 

হঠাৎ চালের দর বাড়ানোর কারণ হিসেবে চালকল মালিকরা দেখাচ্ছেন নানা খোঁড়া যুক্তি।

 

আরোও পড়ুন :মিয়ানমারের ৬ নাগরিকসহ আটক ৯

 

বাংলাদেশ অটোমেটিক রাইস মিল সমিতির সাধারণ সম্পাদক তৌফিকুল ইসলাম বাবু বলেন, ‘আমাদের দেশে শুরু হয়েছে রুটিনমফিক লোডশেডিং। এতে বেড়ে গেছে উৎপাদন ব্যয়। আমার মনে হয় যেখানে চাল প্রস্তুত করা হয়, সেসব মিলকে লোডশেডিংয়ের আওতার বাইরে রাখা উচিত।’

 

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, গত বোরো মৌসুমে জেলায় সাড়ে ১২ লাখ মেটিক টন ধান উৎপাদন হয়। আর এখানে ৫৬টি অটো ও ছোট-বড় সাড়ে ৯০০ হাসকিং মিল রয়েছে ।

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব