বাতিল হলো আল আকসায় ইহুদিদের প্রার্থনার রায়

দেবীগঞ্জ সংবাদ
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ৯:১১ 198 ভিউ
দেবীগঞ্জ সংবাদ
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ৯:১১ 198 ভিউ
Link Copied!

জেরুজালেম আল আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনার সুযোগ দিয়ে যে রায় দিয়েছিল ইসরায়েলের একটি ম্যাজিস্ট্রেট আদালত, সে রায় বাতিল করে দিয়েছে দেশটির একটি আপিল আদালত। খবর দ্য নিউ আরবের।

 

বুধবার (২৫ মে) প্রকাশিত এক প্রতিবেদনে দ্য নিউ আরব জানায় জেরুজালেম জেলা আদালতে ম্যাজিস্ট্রেট আদালতের দেয়া ওই রায়ের বিরুদ্ধে আবেদন করে ফিলিস্তিন। এরপর পরিবর্তিত রায় ফিলিস্তিনি মুসলিমদের পক্ষে আসে।

 

 

জেলা আদালতের বিচারক এইনাত আভমান-মোল আদেশে বলেন, টেম্পল মাউন্টের (আল আকসা) বিশেষ সংবেদনশীলতা নিয়ে কোনো বাড়াবাড়ি হতে পারে না।  টেম্পল মাউন্টে ইহুদিদের প্রার্থনা করার স্বাধীনতা অবশ্যই শর্তহীন নয়। আইনশৃঙ্খলা রক্ষার ও অন্যান্য স্বার্থকে এড়িয়ে যাওয়া উচিত হবে না।

 

এর আগে, তিনজন ইহুদি যুবক আল আকসায় প্রার্থনা করার চেষ্টা করলে জেরুজালেম পুলিশ তাদের মসজিদ প্রাঙ্গনে আসার ওপরে নিষেধাজ্ঞা জারি করে। এরপর ইহুদিরা ম্যাজিস্ট্রেট আদালতের দারস্থ হলে আপিলের প্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট আদালত ইহুদিদের আল আকসায় প্রার্থনা করার পক্ষে রায় দিয়েছিল।

 

আদালতের এমন আদেশের প্রতিবাদ জানান ফিলিস্তিনিরা। এ ধরনের ঘটনার বিরুদ্ধে হুঁশিয়ারিও দেন তারা। হুঁশিয়ারির পর স্থিতাবস্থা বজায় রাখার অঙ্গীকার করেছিল ইসরায়েল।

প্রসঙ্গত, কয়েক দশকের পুরনো একটি চুক্তি অনুযায়ী, আল আকসায় ধর্মীয় আচার পালন বা প্রার্থনা থেকে বিরত থাকার শর্তে ইহুদিদের প্রবেশ করতে সুযোগ দেয় ইসরাইল।

তবে উগ্রপন্থী ইহুদিরা আল আকসায় প্রার্থনা করার চেষ্টা করেন। তাছাড়া তারা আল আকসা মসজিদ ভেঙে সেখানে ইহুদি মন্দির তৈরির দাবিও করে থাকে। আল আকসা মুসলমান-ইহুদিদের দ্বন্দ্বের অন্যতম বিষয়। আল আকসা মসজিদে ইহুদিদের পুরনো দুটি মন্দিরের অবশিষ্টাংশ আছে বলে দাবি তাদের।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম