বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

পঞ্চগড়ে রোভিং সেমিনার অনুষ্ঠিত

জামিল হাসান, দেবীগঞ্জ উপজেলা প্রতিনিধি
আপডেটঃ ১৯ জুন, ২০২২ | ৬:০০ 162 ভিউ
জামিল হাসান, দেবীগঞ্জ উপজেলা প্রতিনিধি
আপডেটঃ ১৯ জুন, ২০২২ | ৬:০০ 162 ভিউ
Link Copied!

২০২১-২২ অর্থবছরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতিকরন প্রকল্পের ,পঞ্চগড়ের পাঁচ উপজেলাকে নিয়ে রোভিং সেমিনারের আয়োজন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পঞ্চগড়।

 

রবিবার (১৯জুন) পঞ্চগড়ে সরকারি অডিটরিয়ামে দেবীগঞ্জ, বোদা,পঞ্চগড় সদর, আটোয়ারি এবং তেতুলিয়া উপজেলাকে সমন্বয় করে রোভিং সেমিনারের আয়োজন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পঞ্চগড় ।

 

সেমিনারে পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন+ কৃষিবিদ প্রদীপ কুমার গুহ, অতিরিক্ত উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চল।

 

সেমিনারে কৃষি কর্মকর্তা শাহ আলম, আবহাওয়ার ভিত্তি করে বলেন , আবহাওয়া দেওয়ার জন্য দুইটি কেন্দ্র রয়েছে এবং ৬ টি সাব স্ট্রেশন রয়েছে । সারা দেশে প্রায় প্রত্যেকটি উপজেলায় দুই শতাধিক আবহাওয়া সাব স্ট্রেশন প্রতিষ্ঠিত হবে বলে জানিয়েছেন কৃষিবিদরা । যেখান থেকে কৃষকরা অতি সহজেই আবহাওয়া সম্পর্কে জানতে পারবে । এবং কৃষকের আশানুরূপ ফসল ঘরে তুলতে পারবে ।শীত বেশি হলে সবজির স্বাদ বেশী হয়, তাই শীতে সবজি বেশি ফলানোর আহ্বান জানান ।তিনি আরো জানান,উপজেলা পর্যায়ে কিয়স্ক ব্যাবহার করে আবহাওয়া সম্পর্কে ধারণা দেয়া হবে । সর্বশেষ তিনি সঠিক আবহাওয়া জানার জন্য “বামিজ পোর্টাল” অ্যাপব্যবহার করতে বলেন ।

 

প্রধান অতিথি সেমিনারে অর্থনৈতিক দিকটি উপস্থাপন করতে গিয়ে বলেন , সরকার আমাদের প্রত্যেকটি বিষয়ে ভর্তুকি দিচ্ছে ,যেমন এক বস্তা ইউরিয়া সারের মধ্যে ৪হাজার টাকা ভর্তুকি দেয় ,এভাবে ডি এ পি সারে এবং এম ও পি সারেও ভর্তুকি দিয়ে থাকেন সরকার । মৌসুম অনুযায়ী সরকার বিভিন্ন বীজ ,সার প্রণোদনা দিয়ে থাকেন ।

 

আবহাওয়ার উপর ভিত্তি করে দুই ধানের অর্থাৎ ইরি এবং আমন ধানের মাঝখানে সময়ে সরিষা উৎপাদন করার আহ্বান করেন । এবং সঠিক সময়ে বীজতলা উৎপাদন করতে বলেন ।

 

সেমিনারের সভাপতি বলেন , আমরা যদি এই বামিজ পোর্টাল অ্যাপস ব্যবহার করতে পারি তাহলে আমাদের প্রত্যেক কৃষক আবহাওয়া সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবে এবং সঠিক সময়ে পঞ্চগড় জেলায় কোন ফসল কোন সময়ে উৎপাদন করা যাবে সেটি জানতে পারবে ।

 

উল্লেখ্য যে এই সেমিনারের মূল লক্ষ্য আবহাওয়া উপর ভিত্তি করে কৃষকের করণীয়, সচেতনতা এবং মৌসুম চেনার উপায় নিয়ে স্মার্ট কৃষক করার লক্ষে আয়োজন করা হয়েছে ।

 

এস.এম/ডিএস

শীর্ষ সংবাদ:
তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দেবীগঞ্জে নৌকাডুবিতে নিহত ১০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ পঞ্চগড়ে নৌকাডুবি, নিখোঁজদের মরদেহ মিলছে ৯০ কিলোমিটার দূরে খেলার ফল না মানায় ট্রফি ভাঙলেন ইউএনও, ভিডিও ভাইরাল পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবী, নিহতের সংখ্যা বেড়ে ২৩