পঞ্চগড়ে মা-ছেলের একসঙ্গে রক্তদান

নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৪:০৫ 140 ভিউ
নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৪:০৫ 140 ভিউ
Link Copied!

পঞ্চগড়ে শাহীন আলম ও তার মা নূর নেহার একসঙ্গে মা-ছেলে রক্তদান করে রক্ত দানে বাঁধা না এই দৃষ্টান্ত স্থাপন করেছেন।

শনিবার (১১ জুন) বিকেলে পঞ্চগড় সদর হাসপাতালের দুইজন রোগীকে রক্তদান করেন তারা। শাহীন একজন থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীকে দ্বিতীয়বারের মত একব্যাগ O+ এবং তার মা নূর নেহার একজন রক্তশূণ্য রোগীকে প্রথমবারের মত A+ রক্ত দেন।

 

শাহীন আলমের বাড়ি পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের নারায়নপুর পণ্ডিতপাড়ায়। তিনি পেশায় মাছ ব্যবসায়ী এবং তার মা একজন গৃহীনি। তার বাবার নাম আজিমুল ইসলাম।

এদিকে, ছেলেসহ একসঙ্গে রক্তদান করতে পেরে বেশ আনন্দিত মা নূর নেহার। তিনি জানান, “কয়েকমাস আগে তার মেয়ের অপারেশনের জন্য তিন ব্যাগ A+ রক্তের প্রয়োজন হয়। বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করেও কোথাও রক্ত পাওয়া যাচ্ছিলোনা। পরে ‘রক্তিম’ নামের একটি সংগঠণ তাদেরকে রক্ত সংগ্রহ করে দেয় এবং রক্তদানের বিষয়ে উৎসাহ প্রদান করেন। ”

 

ছেলে শাহীন আলম বলেন, “আমি এবং আমার মা একসঙ্গে রক্ত দেয়ার পরিকল্পনা করেছি বেশ কিছুদিন আগে। এবন্য আমাদের রক্তের গ্রুপের সঙ্গে মিল আছে এমন দুইজন রোগী একসঙ্গে পাওয়ার অপেক্ষায় ছিলাম। আজকে পেয়ে গেলাম, আর আমাদের ইচ্ছেটাও পূরণ হলো। রক্তদানের গুরুত্ব আগে বুঝিনি। যখন বোনের অপারেশনের সময় রক্ত কোথাও পাওয়া যাচ্ছিলোনা তখন ‘রক্তিম’ সংগঠণের স্বেচ্ছাসেবকরা রক্তের ব্যবস্থা করে দেন এবং রক্তদানের গুরুত্বও বুঝান। স্বেচ্ছাসেবকদের কথা দিয়েছিলাম আমাদের পরিবারের সবাই রক্তদাতা হবো।”

 

স্বেচ্ছায় রক্তদান সংগঠণ ‘রক্তিম’- এর সভাপতি আলমগীর হোসেন বলেন, “কয়েকদিন আগে শাহীন তার মাসহ একসঙ্গে রক্তদান করার আগ্রহ প্রকাশ করে। আজকে দুইজন রোগী পেয়ে যাই যাদের সঙ্গে শাহীন এবং তার মায়ের রক্তের গ্রুপের মিল আছে। পরে শাহীনকে খবর দিলে শাহীন এবং তার মা এসে রক্তদান করেন। শাহীনের মায়ের মত সব মায়েরা যদি সন্তানদের এভাবে উৎসাহ দেন, তাহলে ভবিষ্যতে আর রক্ত নিয়ে ভাবতে হবেনা।”

 

 

এস.এম/ডিএস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু মধ্য আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত দেবীগঞ্জ ক্রিকেট এ্যাসোসিয়েশন এর নতুন কমিটি ঘোষণা দেবীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নৌকাডুবিতে ক্ষতিগ্রস্তদের মাঝে বিদ্যানন্দের আর্থিক সহায়তা প্রদান  কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করল অ্যাম্বুলেন্সচালক নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে; আওয়ামী লীগের আর্থিক সহায়তা প্রদান দাম কমল এলপিজি গ্যাসের নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে পূজার উপহার বিতরণ নৌকাডুবির ঘটনায় বিএনপির মানবিক সহায়তা প্রদান নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত