নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন

জামিল হাসান দেবীগঞ্জ
আপডেটঃ ৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৫৭ 413 ভিউ
জামিল হাসান দেবীগঞ্জ
আপডেটঃ ৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৫৭ 413 ভিউ
Link Copied!

রাত পোহালেই শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার মূল পর্ব।নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে করতোয়া পাড়ের সনাতন ধর্মালম্বীরা।

 

গত ২৫ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে পুজার আনুষ্ঠানিকতা শুরু হয় এবং আগামীকাল ১লা অক্টোবরে ষষ্ঠী পূজার মাধ্যমে দূর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হতে যাচ্ছে।

 

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, পঞ্চগড় জেলায় এ বছর ২৯৭ টি মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সর্বাধিক ১১৪টি মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে দেবীগঞ্জ উপজেলায়।

এরই মধ্যে অধিকাংশই মন্দিরেই সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

 

পঞ্চগড় জেলা পূজা উদযাপন পরিষদের গনসংযোগ সম্পাদক- হরিশ রায় বলেন, ” আমরা পঞ্চগড় জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে খবর রাখার চেষ্টা করছি এবং আমাদের যতটুকু প্রস্তুতি আছে আশা করি নির্বিঘ্নে পূজাটি সম্পন্ন করতে পারবো। যেহেতু কিছুদিন আগে মহালয়ার অনুষ্ঠান থেকে ফেরার পথে নৌকাডুবির ঘটনায় বহু মানুষ মারা গেছেন তাই আমরা পূজা মন্ডবের সাথে সম্পৃক্ত সকলকে এই বিষয়ে সতর্ক থাকতে বলেছি। এ বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে।”

 

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় এই উৎসব কে ঘিরে বসেছে মেলা। বিভিন্ন মন্ডবে ঘুরে ঘুরে দেবী দুর্গার প্রতিমা ও সাজসজ্জা এবং মেলায় কেনাকাটা করছেন সাধারণ মানুষ।

 

 

দূর্গা পূজাকে কেন্দ্র করে যে কোন ধরনের অপ্রিতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি প্রতিটি মন্ডবে থাকবে গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা।

 

অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম শফিক জানান, ” পূজা উপলক্ষে সামগ্রিকভাবে পঞ্চগড় জেলার যে আইন-শৃঙ্খলা প্রস্তুতি তা ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আমাদের প্রাপ্ত তথ্য অনুযায়ী ২৯৭ টি মন্ডবে পূজা অনুষ্ঠিত হবে এবং আমার প্রতিটি মন্ডব নিরাপত্তা বলয়ের মধ্যে রেখেছি‌।”

 

পঞ্চগড়ের সর্বোচ্চ পূজা মন্ডব দেবীগঞ্জ উপজেলায় হওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা- গোলাম ফেরদৌস জানান,” দূর্গা পূজায় পুলিশের পাশাপাশি ৭৪০ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়া দু’জন ম্যাজিস্ট্রেট ও প্রতিটি ইউনিয়নে ট্যাগ অফিসার দায়িত্ব পালন করবে।”

 

উল্লেখ্য, আগামীকাল ষষ্ঠী পূজার মাধ্যমে দূর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে এবং ৫ ই অক্টোবর দশমীর দিনে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দূর্গা পূজার সমাপ্তি হবে।

 

 

এস.এম/ডিএস

শীর্ষ সংবাদ:
দেবীগঞ্জে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস পালিত দেবীগঞ্জে জয়িতাদের সম্বর্ধণা প্রদান স্বাধীনতার ৫১ বছরেও অরক্ষিত দেবীগঞ্জের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান স্বাস্থ্য সেবার বেহাল দশা ! গ্রেফতার হলেন রুহুল কবির রিজভী প্রধানমন্ত্রীর জনসভায় নেতাকর্মীদের ঢল টাকা নিয়ে ভোট না দেওয়ায় ইউপি সদস্যকে মারধর সময় পরিবর্তন হলো মাধ্যমিকে ভর্তির লটারির ১০ ডিসেম্বরের সমাবেশে নয়াপল্টনের বিকল্প ভেন্যু জানাল বিএনপি দেবীগঞ্জে পুকুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু পঞ্চগড়ে ভোক্তার অভিযান; দুই প্রতিষ্ঠানকে অর্থদণ্ড  বিয়ে না দেওয়ায় আত্মহত্যা করলো কলেজ ছাত্র নাইজেরিয়ায় মসজিদে গুলি, ইমামসহ নিহত ১২ মুসল্লি শীতের কারণে বেড়েছে শীতজনিত রোগ ছিটকিনি লাগানো ঘরে আগুনে পুড়ল ২ শিশু, পালালেন মা-নানি ঐতিহ্যবাহী এন.এন. স্কুলে ভর্তির আবেদন করবেন যেভাবে দেবীগঞ্জে আরডিআরএস এর বিশেষায়িত চক্ষু শিবির অনুষ্ঠিত মিরাজের ঝলকে বাংলাদেশের অবিশ্বাস্য জয় তেঁতুলিয়ায় পরিবেশ অধিদপ্তরের অভিযান; ১৯ হাজার টাকা অর্থদন্ড ডিএমপির বিশেষ অভিযানে চার দিনে গ্রেপ্তার ৪৭২