দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন 

নাজমুস সাকিব মুন
আপডেটঃ ২৪ জানুয়ারি, ২০২৩ | ১০:১৪ 100 ভিউ
নাজমুস সাকিব মুন
আপডেটঃ ২৪ জানুয়ারি, ২০২৩ | ১০:১৪ 100 ভিউ
Link Copied!

পঞ্চগড়ের দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক ব্লক-৩ হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

 

মঙ্গলবার (২৪ জানুয়ারী) পানি উন্নয়ন বোর্ডের পঞ্চগড় জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোঃ হাফিজুল হক রবি মৌসুমের সেচ কার্যক্রমের উদ্বোধন করেন।

 

এইদিন সকাল সাড়ে ১১টায় ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের উপ প্রধান সম্প্রসারণ কর্মকর্তার দপ্তরের উদ্যোগে উপজেলার দেবীডুবা ইউনিয়নের তেলীপাড়া এলাকায় স্থানীয় সেবাগ্রহীতাদের অংশগ্রহণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের পঞ্চগড় জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোঃ হাফিজুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও কার্যালয়ের উপপ্রধান সম্প্রসারণ কর্মকর্তা মোঃ রাফিউল বারী, ঠাকুরগাঁও যান্ত্রিক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ রুবায়েত ইমতিয়াজ ও উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নাঈম মোর্শেদ।

 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, পঞ্চগড়ের দেবীগঞ্জের তেলিপাড়ায় বৈদ্যুতিক ব্লক-৩ হালকা পাম্প সেচ প্রকল্প নামে এই প্রকল্পটি ১৯৬৭ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নির্মাণ করে। এখানে ২৫ হর্স পাওয়ারের ১৬টি বৈদ্যুতিক মটর রয়েছে। যা দিয়ে ১৫৩০ হেক্টর আবাদি জমিতে পানি সরবরাহ করা সম্ভব।

 

খরিফ-১, খরিফ-২ ও রবি মৌসুমে কৃষকদের সেচ সুবিধা দিতে তখন করতোয়া নদী থেকে বৈদ্যুতিক পাম্পের মাধ্যমে পানি উত্তোলন করে কৃষকদের সেচ সুবিধা বাড়ানোর জন্য এ পদক্ষেপ গৃহীত হয়। তাছাড়া অনাবৃষ্টি কিংবা খরা মোকাবেলায়ও সেচ সুবিধা প্রদান করা সম্ভব হবে এই সেচ প্রকল্প থেকে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, কৃষি নির্ভর এই দেশে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সৃষ্টিলগ্ন থেকে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সেচ সুবিধা প্রদান ছিল এই বোর্ডের প্রধান লক্ষ্য। সে লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ক্ষুদ্র ক্ষুদ্র সেচ প্রকল্পের আওতায় চাষযোগ্য এলাকায় পানি সরবরাহ করে থাকে।

 

উল্লেখ্য, পঞ্চগড়ের অন্তর্ভুক্ত হলেও তেলীপাড়ার বৈদ্যুতিক বল্ক-৩ হাল্কাপাম্প সেচ প্রকল্পটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের যান্ত্রিক বিভাগ।

 

 

এস.এম/ডিএস

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম