বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

দুই বছরে ১৫ বাসে ডাকাতি, যেভাবে ধরা পড়ল ডাকাত দল

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৯:০৬ 105 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১২ জুন, ২০২২ | ৯:০৬ 105 ভিউ
Link Copied!

গত মে মাসেই তিনটি বাসে ডাকাতি করেন তাঁরা। এ নিয়ে ২ বছরে ১৫ বাসে ডাকাতি করেছেন ডাকাত দলের সদস্যরা। এরই ধারাবাহিকতায় গত শনিবার আরেকটি বাসে ডাকাতির প্রস্তুতিকালে র‌্যাবের হাতে ধরা পড়ে এই ডাকাত দলের ১০ সদস্য। 

র‌্যাবের তথ্যমতে, ডাকাত সর্দার হীরার নেতৃত্বেই সংঘবদ্ধ এই চক্র রাজশাহী ও বেনাপোল সহ বিভিন্ন স্থানের উদ্দেশ্যে যাত্রা করা হানিফ পরিবহন, ন্যাশনাল ট্রাভেলস পরিবহন সহ বিভিন্ন বাসে ডাকাতি করে আসছে।  

গ্রেফতার হওয়া ডাকাত চক্রের অন্য সদস্যরা হলেন মো. হাসান মোল্লা ওরফে ইশারত মোল্লা (৩৯), আরিফ প্রামাণিক ওরফে আরিফ হোসেন (৩৩), মো. নুর ইসলাম (৫৩), মো. রাজু শেখ, মো. রেজাউল সরকার (৪৯), মো. রতন (৩৬), মো. শরিফুল ইসলাম (৩৯), মো. হানিফ (৪২), মো. নজরুল ইসলাম (৩৫)। গ্রেপ্তারের সময় তাঁদের কাছ থেকে ডাকাতিতে ব্যবহৃত একটি বিদেশি পিস্তল, তিনটি গুলি, আটটি দেশি অস্ত্র, দূরপাল্লার চারটি বাসটিকিট ও তিনটি ব্যাগ উদ্ধার করে র‌্যাব।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন রোববার র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা একটি সংঘবদ্ধ ডাকাত চক্রের সদস্য। দলের সদস্য ১২ থেকে ১৫ জন। গ্রেপ্তার ডাকাত সর্দার হীরা ও তাঁর অন্যতম সহযোগী হাসান মোল্লা বিভিন্ন বাসে ডাকাতির পরিকল্পনা করে থাকেন। দলটি দীর্ঘদিন ধরে ঢাকা থেকে ছেড়ে যাওয়া বিভিন্ন জেলা অভিমুখী যাত্রীবাহী বাসে উঠে ডাকাতি করে আসছিল।

আল মঈন আরো বলেন, ঢাকা রুটের বাস ছাড়াও চট্টগ্রাম-সিলেট মহাসড়কে সৌদিয়া বাসে ডাকাতির সময় চক্রের কিছু সদস্য বাসচালকের হাতে ও চালকের সহকারীর পেটে ছুরিকাঘাত করেন। ডাকাতির কৌশল সম্পর্কে এ র‌্যাব কর্মকর্তা জানান, ডাকাতির জন্য চক্রের সদস্যরা ঢাকা থেকে বিভিন্ন দূরপাল্লার আন্তজেলা বাসকে নিশানা করেন। পরে অন্য ডাকাত সদস্যরা যাত্রাপথের বিভিন্ন কাউন্টার থেকে যাত্রী সেজে বাসে উঠেন।

একপর্যায়ে পরিকল্পনা মাফিক তাঁরা নির্জন এলাকায় গিয়ে বাসের নিয়ন্ত্রণ নিয়ে ডাকাতি শুরু করেন এবং ডাকাতি শেষে তাঁরা ঢাকার অদূরে আশুলিয়ায় ফিরে আসেন। ডাকাতির সময় বাসে ধর্ষণের মতো ঘটনাও ঘটিয়েছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন তাঁরা।

গ্রেপ্তার হওয়া ডাকাত সদস্যদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে র‍্যাব বলেছে, ডাকাতিতে জড়ানোর আগে ডাকাত সর্দার হীরা গার্মেন্টস পণ্য বিক্রি করতেন। তিনি ১০–১২ বছর ধরে ডাকাতি আসছিলেন। তাঁর বিরুদ্ধে ডাকাতি, অস্ত্র আইনসহ সাতটি মামলা রয়েছে। ডাকাত দলের বাকী সদস্যরা বিভিন্ন সময় গ্রেফতার হয়ে কারাভোগ ও করেছেন বলে জানিয়েছে র‌্যাব। 

 

আর.ডিবিএস

শীর্ষ সংবাদ:
তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী দেবীগঞ্জে নৌকাডুবিতে নিহত ১০ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত দেবীগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ পঞ্চগড়ে নৌকাডুবি, নিখোঁজদের মরদেহ মিলছে ৯০ কিলোমিটার দূরে খেলার ফল না মানায় ট্রফি ভাঙলেন ইউএনও, ভিডিও ভাইরাল পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবী, নিহতের সংখ্যা বেড়ে ২৩