তালেবানের ডাকে সাড়া দিলেন সাবেক আফগান শিক্ষামন্ত্রী

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ৯ জুন, ২০২২ | ৮:৫৩ 213 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ৯ জুন, ২০২২ | ৮:৫৩ 213 ভিউ
Link Copied!

আফগানিস্তানের সাবেক শিক্ষামন্ত্রী গোলাম ফারুক ওয়ারদাক তালেবান সরকারের আমন্ত্রণে রাজধানী কাবুলে ফিরে এসেছেন। গত বছর তালেবান দেশটি দখল নেয়ার পর পালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু গতকাল বুধবার দেশে ফিরেছেন। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

কর্মকর্তারা জানান, নিরাপত্তার আশ্বাসের পর উচ্চপদস্থ ব্যক্তিদের তালেবানের ফিরিয়ে আনার উদ্যোগের অংশ হিসেবে গোলাম ফারুক ওয়ারদাক ফিরে এসেছেন। সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আশরাফ ঘানির মন্ত্রিসভার সদস্য গোলাম ফারুক ওয়ারদাক দেশটিতে ফিরে আসা উচ্চপদস্থদের মধ্যে সর্বশেষ ব্যক্তি।


তালেবান কর্মকর্তারা বলেছেন, তারা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে পারেনি। তাই এমন একটি সরকার গঠন করতে চাচ্ছেন যাতে কাজটি দ্রুত হয়। উচ্চপদস্থ আফগানদের আলোচনার মাধ্যমে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনার জন্য গঠিত সংস্থাটির মুখপাত্র আহমেদ ওয়াসিক। তিনি বলেন, গোলাম ফারুক ওয়ারদাক তুরস্ক থেকে ফিরে এসেছেন।

আহমেদ ওয়াসিক রয়টার্সকে বলেন, ফেরত আসা অন্যান্য কর্মকর্তাদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সাবেক মুখপাত্র, আফগানিস্তানের জাতীয় বিদ্যুৎ কোম্পানির সাবেক প্রধান ও কয়েকজন সামরিক কর্মকর্তা। যদিও রয়টার্স তাৎক্ষণিকভাবে অন্যদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করতে পারেনি। তবে ওয়ারদাক আফগানিস্তানে ফিরে আসার পরই রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন।

আরো পড়ুন :মারা গেলেন ‘সেই’ আমির লিয়াকত

সাবেক এই শিক্ষামন্ত্রী বলেন, দেশ থেকে চলে যাওয়া বেশিরভাগই ফিরে আসার কথা ভাবছেন। আমি খুব খুশি হয়েছি দেশে ফিরে আসতে পেরে এবং সম্মানিত বোধ করছি। তবে ছোট একটি গোষ্ঠী ফিরে আসতে চাচ্ছেন না বলেও জানান গোলাম ফারুক ওয়ারদাক। উল্লেখ্য, গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তান দখলের পর তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ অনেক উচ্চপদস্থ ব্যক্তিবর্গ দেশ ছেড়ে পালিয়েছেন। আশরাফ ঘানি এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। আর কাবুলে আছেন হামিদ কারজাই।

দেশে ফেরত আসার ব্যাপারে আলোচনা করতে কয়েক সপ্তাহ আগে গোয়েন্দা ও সামরিক প্রধান সহ নয়জনের উচ্চ-ক্ষমতাসম্পন্ন একটি প্যানেল গঠন করেছে তালেবান। দেশে ফিরে এলে সাধারণ ক্ষমা নিশ্চিতের পাশাপাশি কর্মকর্তাদের নিরাপত্তা প্রদান এবং বেসরকারি খাতে কাজের সুযোগ থাকবে।

আর/ডিবিএস

ট্যাগ: তালেবান

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব