ডেন্টাল ভর্তি পরীক্ষায় মেধায়তালিকায় প্রথম নাসরিন সুলতানা ইভা

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২২ | ৭:৫৫ 90 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২২ | ৭:৫৫ 90 ভিউ
Link Copied!

নাসরিন সুলতানা ইভা ডেন্টালে জাতীয় মেধায়তালিকায় প্রথম।

২০২১-২২ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা। লিখিত পরীক্ষায় ৯৪ দশমিক ২৫ পেয়ে প্রথম স্থান অর্জন করে ইভা। তার মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫ নম্বর। ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন ইভা।

২৪ এপ্রিল (রবিবার) দুপুর দুইটায় রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয়তলায় আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশিত করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান ফলাফল ঘোষণা করেন। এবারের ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। পাসের হার ৫৯.৭৭%।

 

এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন। ছেলেদের পাশের হার ৩৪.৯০%।মেয়ে পাশ করে ২৫ হাজার ৬৪৬ জন। পাশের হার ৫২.৮৪%। সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত মোট ৫৪৫ জনের মধ্যে ছেলে ২৫৭ জন (৪৭.১৬%) এবং মেয়ে ২৮৮ জন (৫২.৮৪%)।

সরকারি ডেন্টাল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় সুযোগপ্রাপ্তের সর্বোচ্চ নম্বর ২৮৫.০এবং সর্বনিম্ন নম্বর ২৭৯.৫।

 

সরকারি ডেন্টাল কলেজে উপজাতী কোটায় সযোগপ্রাপ্তের সর্বোচ্চ নম্বর ২৮২.০ এবং সর্বনিম্ন নম্বর ২৬৪.৭৫।

গত ২রা এপ্রিল সারাদেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে বিভিন্ন কেন্দ্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি ৫৪৫টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৫৩ হাজার ৮২ জন। পরীক্ষায় অংশগ্রহণের হার ৮০.৫৪%। এবার ১২১ জন শিক্ষার্থী একটি আসনের জন্য প্রতিযোগিতা করেন।

 

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বর এবং ১০০ নম্বরের এমসিকিউ এর মাধ্যমে মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের শিক্ষার্থী বাছাই করা হয়। ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে আসন সংখ্যা ১৪০৫। সরকারি ও বেসরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ১৯৫০টি।

এবারের মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিতের জন্য নির্ধারিত আসন বাদে জাতীয় মেধায় ৮০% ও জেলা কোটায় ২০% শিক্ষার্থী সুযোগ পেয়েছেন। মোট আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ৩৩.৮ জন।

তথ্য সূত্রঃ মেডি ভয়েস

আরএইচ/দেস

 

 

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পানিতে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু মধ্য আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত দেবীগঞ্জ ক্রিকেট এ্যাসোসিয়েশন এর নতুন কমিটি ঘোষণা দেবীগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর নৌকাডুবিতে ক্ষতিগ্রস্তদের মাঝে বিদ্যানন্দের আর্থিক সহায়তা প্রদান  কিশোরীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করল অ্যাম্বুলেন্সচালক নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে; আওয়ামী লীগের আর্থিক সহায়তা প্রদান দাম কমল এলপিজি গ্যাসের নৌকাডুবিতে নিহতদের পরিবারের মাঝে পূজার উপহার বিতরণ নৌকাডুবির ঘটনায় বিএনপির মানবিক সহায়তা প্রদান নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত