নিজস্ব প্রতিবেদক
২৪ মে ২০২২, ৬:৫৩ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

রেলওয়েতে যুক্ত হচ্ছে রেল অ্যাম্বুলেন্স

বাংলাদেশে সড়ক, আকাশপথের পর এবার রেলপথে চালু হচ্ছে রেল অ্যাম্বুলেন্স। বাংলাদেশ রেলওয়ে প্রাথমিকভাবে রেলের একটি মিটারগেজ কোচে এ অ্যাম্বুলেন্স চালু করবে। যেখানে থাকবে বিশেষজ্ঞ চিকিৎসক, অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি আইসিইউ সুবিধা। আর এ উদ্যোগ বাস্তবায়ন করছে স্কয়ার হাসপাতাল।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, বিশ্বের অন্যান্য দেশে রেলওয়ে অ্যাম্বুলেন্স সেবা দিয়ে থাকে। বাংলাদেশ রেলওয়ে এবার এমনই উদ্যোগ নিয়েছে। এটি সফলভাবে বাস্তবায়ন হলে আরও রেল অ্যাম্বুলেন্স চালুর পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে চট্টগ্রামের পাহাড়তলিতে রেলওয়ের কারখানায় একটি এয়ারব্রেক সংবলিত কোচ নির্ধারণ করে মডিফিকেশন কার্যক্রম চলছে।

পরিকল্পনা অনুযায়ী- স্কয়ার হাসপাতাল যে নকশা প্রস্তাব করেছে সেখানে তিনটি আইসিইউ, ইমার্জেন্সি ট্রিটমেন্ট ইউনিট, সংশ্লিষ্ট ইক্যুইপমেন্ট ইউনিট, চিকিৎসকদের চেম্বারসহ স্বয়ং সম্পূর্ণ ব্যবস্থা রাখা হবে এ রেল অ্যাম্বুলেন্সে। বাংলাদেশ রেলওয়ে বহরে প্রথমবারের মতো যুক্ত হওয়া এই অ্যাম্বুলেন্স পরিষেবায় একজন মুমূর্ষু রোগী একটি আইসিইউ অ্যাম্বুলেন্সে যে সব সুবিধা পান তার সবই পাবেন এই রেল অ্যাম্বুলেন্সে।

এ প্রসঙ্গে রেল অ্যাম্বুলেন্স উদ্যোগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর-উল-আলম চৌধুরী জানান, বিশ্বের অনেক দেশেই এই ব্যবস্থা রয়েছে। পাশের দেশ ভারতে মেডিকেল ট্রেন আছে, যেখানে অপারেশন থিয়েটারও রয়েছে। এবার বাংলাদেশ রেলওয়ে এমন একটি উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা মিটারগেজ একটি কোচেই হাসপাতাল কাম অ্যাম্বুলেন্স করার উদ্যোগ নেওয়া হয়েছে। এটি যদি সাকসেসফুল হয় তাহলে মেডিকেল কোচ করব আমরা।

তিনি আরও বলেন, ‘এটি এয়ার অ্যাম্বুলেন্সের মতো, অসুস্থ হওয়ার পর দ্রুত চিকিৎসার জন্য যেভাবে রোগীকে পরিবহন করা হয়, ঠিক সেভাবেই রেল অ্যাম্বুলেন্স এ সেবা দেবে। এয়ার অ্যাম্বুলেন্সের মতো আমরাও ননস্টপ ট্রেনে করে গন্তব্যে পৌঁছে দিতে পারব। কোচটিতে বেড থাকবে, আইসিউ থাকবে, চিকিৎসক থাকবে। যে কেউ রেল অ্যাম্বুলেন্স ভাড়া নিতে পারবেন।’

তিনি আরও জানান, প্রাথমিক পর্যায়ে চট্টগ্রামে করতে যাচ্ছি আমরা। এরইমধ্যে স্কয়ার কাজ শুরু করেছে।

রেলওয়ে সুত্রে জানা গেছে, রেলে বিশেষ ধরনের অ্যাম্বুলেন্সের নকশা তৈরি এবং কোচ মডিফিকেশনের কাজ স্কয়ার হাসপাতাল ও বাংলাদেশ রেলওয়ের যৌথ উদ্যোগে হচ্ছে। চট্টগ্রামের পাহাড়তলিতে রেলওয়ে কারখানায় এয়ারব্রেক সংবলিত কোচে কাজ শুরু করেছে স্কয়ার হাসপাতাল। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, শিগগিরই স্কয়ারের সঙ্গে এ উদ্যোগ বাস্তবায়নে চুক্তিবদ্ধ হবে রেলওয়ে।

এ প্রসঙ্গে রেলপথ মন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, বিমান, সড়ক এমনকি নৌ পথেও এমন সুবিধা রয়েছে। কেবল রেলে ছিল না এবার আমরা এই ব্যবস্থা যোগ করছি।

রেলের সেবাকে বহুমুখী করার অংশ উল্লেখ করে তিনি বলেন, ‘যেভাবে কোনো মুমূর্ষু রোগীকে সড়ক কিংবা এয়ার অ্যাম্বুলেন্সে করে সেবা দেওয়া হয়। রেল সেভাবেই সেবা দেবে। প্রাথমিকভাবে একটা কোচে পরীক্ষামূলকভাবে করা হবে এবং সেটা চট্টগ্রামে করার পরিকল্পনা রয়েছে।

 

এস.এম/ডিএস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পঞ্চগড়ে ফেন্সিডিলসহ মাদক কারবারি আটক

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ভাতিজার, গুরতর আহত চাচা

দেবীগঞ্জে নির্বাচনী সহিংসতার মামলায় পাঁচ জন আটক 

টানা তিনবার ইউপি নির্বাচনে হেরে যাওয়া মদন মোহন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মদন, মনু ও রিতু নির্বাচিত

দেবীগঞ্জে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন মদন মোহন রায় 

দেবীগঞ্জে শান্তিপূর্ণভাবে চলছে উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ

সবাইকে কাঁদিয়ে চিরবিদায় নিলেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

রাত পোহালেই দেবীগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন

মধ্যরাতে শেষ হচ্ছে উপজেলা নির্বাচনের প্রচারণা 

১০

দেবীগঞ্জে স্কেভেটরের নিচে চাপা পড়ে প্রাণ গেল চালকের 

১১

দেবীগঞ্জে ভোট গ্ৰহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত 

১২

দেবীগঞ্জে নারী মাদক ব্যবসায়ী আটক

১৩

দেবীগঞ্জে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ মিছিল

১৪

দেবীগঞ্জে ফারমার্স ক্লাইমেট স্মার্ট স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

১৫

পঞ্চগড়ে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত 

১৬

তাপদাহের কারনে পাইকারি বাজারে বেড়েছে মরিচের দাম

১৭

দেবীগঞ্জ টেকনিক্যাল স্কুলে অভিভাবক সম্মেলন অনুষ্ঠিত

১৮

নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির দুই নেতা বহিষ্কার

১৯

দেবীগঞ্জে মরিচের বস্তায় ফেনসিডিল পাচারের সময় মাদক ব্যবসায়ী আটক

২০