নিজস্ব প্রতিবেদক
১২ এপ্রিল ২০২২, ৮:৫২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছরের সংক্ষিপ্ত সিলেবাসে

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছর অর্থাৎ ২০২২ সালে প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

 

২০২২ সালে প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।আর ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা ২০২২ সালে প্রণীত ১৮০ দিনের সিলেবাসের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা জানান।

২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে এবং এইচএসসি পরীক্ষা জুন মাসে অনুষ্ঠিত হবে । এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস চলবে ফেব্রুয়ারি মাস পর্যন্ত এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস মার্চ মাস পর্যন্ত চলবে বলে জানান মন্ত্রী।

কোভিড 19 পরিস্থিতির আগে সাধারণ বছরগুলোতে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হতো।

সংবাদ সম্মেলনে মন্ত্রী আরও বলেন, বর্তমানে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরাই ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। তারা নবম শ্রেণিতে ২০২১ খ্রিষ্টাব্দের ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরাসরি শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পায়নি কোভিড পরিস্থিতির কারণে। ১২ সেপ্টেম্বর থেকে ২০২২ খ্রিষ্টাব্দের ১৪ মার্চ পর্যন্ত সপ্তাহে দুই দিন করে সশরীরে বিদ্যালয়ের গিয়ে ক্লাস করার সুযোগ পেয়েছে। এর মধ্যে ২০ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত কোভিডের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন সংক্রমণে আবারও শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ বন্ধ ছিল। ১৫ মার্চ থেকে তারা সরাসরি শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করে সপ্তাহে ছয় দিন করে ক্লাস করার সুযোগ পাচ্ছে। আগামী ডিসেম্বর পর্যন্ত সরাসরি শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকলে এই পরীক্ষার্থীরা নবম ও দশম শ্রেণিতে মিলে সর্বমোট ৩১৬ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের কথা থাকলেও কোভিডজনিত কারণে ১৬২ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে । ২০২০ সালে এরা অষ্টম শ্রেণিতে জেএসসি পরীক্ষা দিতে পারেনি, নবম শ্রেণিতে কোনো পরীক্ষা দিতে পারেনি। যদিও এই পুরো সময়টায় তারা বাংলাদেশ টেলিভিশনের ক্লাসে এবং অনলাইন ক্লাসে অংশগ্রহণ করেছে, অ্যাসাইনমেন্ট করেছে। এসব ক্লাস এবং অ্যাসাইনমেন্টগুলো ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত ১৫০ কর্মদিবসের পরিমার্জিত পাঠ্যসূচি অনুসারে পরিচালিত হয়েছে।

 

এসব দিক বিবেচনায় ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার জন্য ঘোষিত সিলেবাস অনুসারেই অনুষ্ঠিত হবে, বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রী।

 

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। এই শিক্ষার্থীরা ২০২১ সালের ১লা জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস করার কথা থাকলেও তারা ক্লাস শুরু করতে পেরেছে চলতি বছরের ২ মার্চ থেকে অর্থাৎ ইতোমধ্যে তারা ৮ মাস ক্লাস করার সুযোগ পায়নি। আগামী ডিসেম্বর পর্যন্ত তাদের স্বাভাবিক শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকলে তারা সর্বমোট ৩৩০ কর্মদিবস শ্রেণি কার্যক্রমে এর পরিবর্তে ২০০ কর্মদিবস শ্রেণী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে। এই পরীক্ষার্থীরা ২০২১ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে। এ অবস্থায় ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত ১৮০ কর্মদিবসের পাঠ্যসূচি অনুসারে অনুষ্ঠিত হবে।

 

সূত্র: দৈনিক শিক্ষা

আরএইচ/দেস

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পঞ্চগড়ে ফেন্সিডিলসহ মাদক কারবারি আটক

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ভাতিজার, গুরতর আহত চাচা

দেবীগঞ্জে নির্বাচনী সহিংসতার মামলায় পাঁচ জন আটক 

টানা তিনবার ইউপি নির্বাচনে হেরে যাওয়া মদন মোহন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মদন, মনু ও রিতু নির্বাচিত

দেবীগঞ্জে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন মদন মোহন রায় 

দেবীগঞ্জে শান্তিপূর্ণভাবে চলছে উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ

সবাইকে কাঁদিয়ে চিরবিদায় নিলেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

রাত পোহালেই দেবীগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন

মধ্যরাতে শেষ হচ্ছে উপজেলা নির্বাচনের প্রচারণা 

১০

দেবীগঞ্জে স্কেভেটরের নিচে চাপা পড়ে প্রাণ গেল চালকের 

১১

দেবীগঞ্জে ভোট গ্ৰহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত 

১২

দেবীগঞ্জে নারী মাদক ব্যবসায়ী আটক

১৩

দেবীগঞ্জে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ মিছিল

১৪

দেবীগঞ্জে ফারমার্স ক্লাইমেট স্মার্ট স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

১৫

পঞ্চগড়ে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত 

১৬

তাপদাহের কারনে পাইকারি বাজারে বেড়েছে মরিচের দাম

১৭

দেবীগঞ্জ টেকনিক্যাল স্কুলে অভিভাবক সম্মেলন অনুষ্ঠিত

১৮

নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির দুই নেতা বহিষ্কার

১৯

দেবীগঞ্জে মরিচের বস্তায় ফেনসিডিল পাচারের সময় মাদক ব্যবসায়ী আটক

২০