এই প্রথম চীনে মানবশরীরে বার্ড ফ্লু শনাক্ত

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৭ এপ্রিল, ২০২২ | ৭:১০ 199 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৭ এপ্রিল, ২০২২ | ৭:১০ 199 ভিউ
Link Copied!

এই প্রথম চীনে মানবশরীরে এইচ৩এন৮ বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। এক শিশুর শরীরে এটি শনাক্ত হয়।

শিশুটির বয়স ৪ বছর। তবে লোকজনের মধ্যে এই ফ্লুর সংক্রমণের ঝুঁকি কম বলে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে।

২০০২ সালে উত্তর আমেরিকায় এক ধরনের হাঁসে প্রথম শনাক্ত হওয়ার পর এভিয়ান ফ্লুর এইচ৩এন৮ ধরনটি ছড়াতে থাকে। এটি অতীতে বিভিন্ন পশুপাখির শরীরে সংক্রমিত হলেও মানবশরীরে শনাক্ত হয়নি।

২৬ এপ্রিল ( মঙ্গলবার) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) বলেছে, মধ্যাঞ্চলের হেনান প্রদেশের চার বছর বয়সী এক ছেলের শরীরে এই ফ্লুর ধরনটি শনাক্ত হয়। এপ্রিল মাসের শুরুতে জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

 

আক্রান্ত শিশুটির বাড়িতে মুরগি পালন করে। তারা এমন এলাকায় বসবাস করে প্রচুর বুনো হাঁস আছে বলে জানিয়েছে এনএইচসি। পাখি থেকে সরাসরি ওই শিশু আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিশন।

এনএইচসি আরও জানায়, আক্রান্ত শিশুর সংস্পর্শে আসা অন্যান্য লোকজনের মধ্যে কোনো ধরনের অস্বাভাবিকতা দেখা যায়নি । ওই শিশুটির আক্রান্ত হওয়ার ঘটনাটি এক প্রজাতি থেকে অন্য প্রজাতির সংক্রমণ বলে তারা জানিয়েছেন। এর ফলে ফ্লু টির সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার তেমন ঝুঁকি নেই।

 

তবে এনএইচসি, মৃত ও অসুস্থ পাখি থেকে লোকজনকে দূরে থাকতে সতর্ক করেছে। একই সঙ্গে জ্বর অথবা শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সাধারণত বুনো পাখি ও হাঁস-মুরগির এভিয়ান ইনফ্লুয়েঞ্জা হয়ে থাকে। মানবশরীরে সংক্রমণের নজির খুবই কম।

 

 

তথ্য সূত্রঃ প্রথম আলো
আরএইচ/দেস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম