এইসএসসির ফরম পূরণ ৮ জুন

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক রিপোর্টার
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ১০:৫৫ 139 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক রিপোর্টার
আপডেটঃ ৩০ মে, ২০২২ | ১০:৫৫ 139 ভিউ
Link Copied!

চলতি বছরে অনুষ্ঠিত হতে যাওয়া এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ৮ জুন । আগামী ২২ জুন পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে।

সোমবার ( ৩০ মে ) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এইচএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ফরম পূরণ শুরু হবে আগামী ৮ জুন । আগামী ২২ জুন পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। অনলাইনে ফি জমা দেয়া যাবে ২৩ জুন পর্যন্ত। ফরম পূরণের জন্য সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা আগামী ৭ জুন প্রকাশ করা হবে। আর আগামী ২২ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে ।

বিজ্ঞাপন

চলতি বছর এইচএসসির টেস্ট পরীক্ষা হচ্ছে না। বৈধ রেজিস্ট্রেশনধারী সব শিক্ষার্থী ফরম পূরণ করতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠান এইচএসসি পরীক্ষার্থীদের নিজস্ব ব্যবস্থাপনায় বিষয়ভিত্তিক প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। কিন্তু এ পরীক্ষা পরীক্ষার্থীর জন্য বাধ্যতামূলক নয়। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা যাবে না।

বিজ্ঞাপন

২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীরা আগামী ৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ জুন পর্যন্ত জমা দেয়া যাবে। এর আগে ৪ জুন রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে অনিয়মিত পরীক্ষার্থীদের তালিকাভুক্তির জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। এদিন জিপিএ উন্নয়ন ও এক বা দুই বিষয়ের পরীক্ষার্থী হিসেবে অংশগ্রণে ইচ্ছুক পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। ২০২১ খ্রিষ্টাব্দে জিপিএ ৫ এর কম পাওয়া শিক্ষার্থীরা জিপিএ উন্নয়নের সুযোগ পাবেন এবং তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। তবে, ২০২১ খ্রিষ্টাব্দের অংশিক বিষয়ে ফরম পূরণ করে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন না।

বিজ্ঞাপন

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট পরীক্ষার্থী ফি বাবদ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

বিজ্ঞাপন

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২,৩৩০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১,৭৭০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

এছাড়া বোর্ড আরো জানিয়েছে, নির্ধারিত ফিয়ের অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া গেলে ফরম পূরণের প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 

 

এস.এম/ডিএস

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী