এইচএসসি পরীক্ষাও পেছাচ্ছে

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৯ জুন, ২০২২ | ৭:০৭ 143 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ১৯ জুন, ২০২২ | ৭:০৭ 143 ভিউ
Link Copied!

সিলেটে বন্যার কারণে ১৯ জুন শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা কবে শুরু হবে, তা এখনো নিশ্চিত নয়। তবে যদি আগামী এক সপ্তাহের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হয়, তাহলে আসন্ন ঈদুল আজহার আগেই এই পরীক্ষা শুরু হতে পারে।

অন্যদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে পেছাতে পারে আগামী ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও। 

রোববার বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এসব তথ্য জানিয়েছে।

আরোও পড়ুন: রংপুর বিভাগে প্রথম হলো দেবীগঞ্জের রউফ

বোর্ড কর্তৃক ঘোষণা অনুযায়ী আগামী ২২ আগস্ট থেকে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিতের কারনে চলতি বছরের এইচএসসি পরীক্ষার সময়সূচী নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। 

ঘোষিত সময়সূচি অনুযায়ী রোববার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় তা স্থগিত করে সরকার। এ কারণে ২০ লাখের বেশি পরীক্ষার্থী অনিশ্চয়তার মুখে পড়েছে। এ পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘বন্যা পরিস্থিতির উন্নতি হলেই আবারও এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হবে। যদি দেখা যায় আগামী এক সপ্তাহের মধ্যেই বন্যা পরিস্থিতির উন্নতি হয়ে গেছে, তাহলে ঈদের আগেও শুরু করা যেতে পারে। বিষয়টি নির্ভর করছে পরিস্থিতির ওপর।’

আরোও পড়ুন : পঞ্চগড়ে রোভিং সেমিনার অনুষ্ঠিত

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যেতে পারে কি না, সে প্রসঙ্গে তপন কুমার সরকার বলেছেন, পেছাতেও পারে। কারণ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে মোটামুটি দুই মাসের একটি বিরতির প্রয়োজন হয়। না হলে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া কঠিন হয়ে পড়ে। সে ক্ষেত্রে এইচএসসি পরীক্ষা কিছু সময় পিছিয়ে যেতে পারে।

শীর্ষ সংবাদ:
নৌকাডুবির শোক কাটিয়ে দূর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিল পুতিন বাবার লাশের অপেক্ষায় ৩ বছরের দিপু প্রতিমা বিসর্জনের আগেই ৭১ সনাতনীর দেহ ভাসলো করতোয়ায়  নৌকাডুবির ঘটনায় আজ মিলেনি একটিও মরদেহ মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির বিদায়ী সাক্ষাৎ নতুন সেতু হতে যাচ্ছে আউলিয়া ঘাটে তেঁতুলিয়ায় সড়ক আইনে ৪ ব্যক্তিকে জরিমানা নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সরকারি সহায়তা প্রদান করতোয়ায় নৌকাডুবির ঘটনায়, নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন আমিরে জামায়াত নৌকাডুবিতে নিহতদের পরিবারকে রেলমন্ত্রীর আর্থিক সহায়তা পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করলেন জাসদ সাধারণ সম্পাদক এক মাস পর উদ্ধার হলো নিখোঁজ কিশোরের খণ্ডিত লাশ দেবীগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত করতোয়ায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির সময় বৃদ্ধি নৌকাডুবিতে বাবা-মা সহ পরিবারের ৬ জনকে হারিয়ে নি:স্ব দুই ভাই পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৫, নিখোঁজ অন্তত ১০ জন দেবীগঞ্জে ফারিহার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত করতোয়ার নৌকাডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৫০ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন রেলপথ মন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী