উজানের ঢল ও অতিবৃষ্টিতে প্লাবিত দেবীগঞ্জ

মোঃ সিরাতুল মোস্তাকিম
আপডেটঃ ২৯ জুন, ২০২২ | ৬:৪২ 1595 ভিউ
মোঃ সিরাতুল মোস্তাকিম
আপডেটঃ ২৯ জুন, ২০২২ | ৬:৪২ 1595 ভিউ
Link Copied!
ছবি : রাশিনুর রহমান

সিলেট সুনামগঞ্জ ও কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে না হতেই বন্যা কবলিত হয়ে পড়ল পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা ।

 

উজানের ঢল ও অতিবৃষ্টিতে পানি বন্দি হয়ে পড়েছে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ পৌরসভা ও সোনাহার মল্লিকাদহ ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষ।

গত দু’দিনের টানা বৃষ্টি এবং উজানের ঢলের কারনে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

 

বুধবার (২৯ জুন) ভোর থেকে করতোয়া নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে দেবীগঞ্জ পৌরসভার ১ ও ৪নং ওয়ার্ডের হঠাৎ পাড়া গ্রামে এবং সোনাহার মল্লিকাদহ ইউনিয়নের মালচন্ডি, মনির পাড়, মাঝিয়ালী, ফারাবাড়ি ও বালাপাড়া গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানি বন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। অধিকাংশ বাড়িতে পানি প্রবেশ করায় সাধারণ মানুষ তাদের গৃহপালিত পশু নিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।

 

আরো পড়ুন : সেই চাঞ্চল্যকর হত্যা মামলায় অভিযুক্ত ছাত্রের বাবাকে গ্রেফতার

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা, গোলাম ফেরদৌস জানান, ‘আমরা পানিবন্দি মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের কার্যক্রম গ্রহণ করেছি। এছাড়া মেডিকেল টিম প্রস্তুত আছে যেন, প্লাবিত এলাকার মানুষের মাঝে পানিবাহিত কোন রোগ না ছড়ায়।’

এসময় তিনি পানিবন্দি মানুষদেরকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেন।

 

দেবীগঞ্জের এই বন্যা পরিস্থিতি সম্পর্কে দেবীগঞ্জ পৌরসভার মেয়র জানান, ‘আমি অফিসিয়াল কাজে ঢাকায় ছিলাম। কিন্তু দেবীগঞ্জের বিভিন্ন এলাকা পানিতে প্লাবিত হওয়ায় আমি তৎক্ষণাত ঢাকা ত্যাগ করি এবং আজ বিকালে দেবীগঞ্জে এসে পৌছাই। আমি পরিস্থিতি পর্যবেক্ষণ করেছি। পৌরসভার পক্ষ থেকে পানিবন্দি মানুষদের সকলের মাঝে খাবারের ব্যবস্থা করা হয়েছে। সবাইকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার ব্যাপারে পরামর্শ দিয়েছি।’

জেলা পানি উন্নয়ন বোর্ড এর পক্ষ থেকে জানানো হয়েছে, করতোয়া নদীর পানি আরো বাড়তে পারে। তাই সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

 

আরো পড়ুন  : পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে শুরু হচ্ছে অভিযান

 

উল্লেখ্য,,, এর আগে ২০১৭ সালে ভয়াবহ বন্যায় পানিবন্দি হয়ে পড়েছিল দেবীগঞ্জ পৌরসভার হঠাৎ পড়া সহ উপজেলার কয়েকটি ইউনিয়নের মানুষ। ৫ বছর পর আবারো পানিবন্দি হলো এই মানুষগুলো।

 

 

আর.ডিবিএস

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব