ইসরাইলের বিরুদ্ধে কঠোর অবস্থানে ইরাক, সংসদে আইন পাশ

দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৮ মে, ২০২২ | ৮:৩৭ 179 ভিউ
দেবীগঞ্জ সংবাদ ডেস্ক
আপডেটঃ ২৮ মে, ২০২২ | ৮:৩৭ 179 ভিউ
Link Copied!

২৫ মে বৃহস্পতিবার ইরাকের সংসদে ইসরাইল বিরোধী কঠোর আইন পাশ করেছে ইরাক।

নতুন আইন অনুযায়ী, কোনো ইরাকি যে কোনো ক্ষেত্রে যদি ইসরাইলের সঙ্গে সম্পর্ক করার চেষ্টা করে বা দ্বিপাক্ষিক সম্পর্ক তৈরির চেষ্টা চালায় বা ঘোষণা দেয় তাহলে তাকে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

এর মাধ্যমে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে ভবিষ্যতেও যেন কোনোদিন ইরাক সরকার বা ইরাকি কুর্দিস্তান স্বাভাবিক সম্পর্ক তৈরি করতে না পারে সেটি নিশ্চিত করা হলো।

বিজ্ঞাপন

প্যাট্রিয়ক ইউনিয়ন অব কুর্দিস্তানের সংসদ সদস্য দিলান গাফুর বলেছেন, এই আইনে অনেকগুলো নোট ছিল। কিন্তু এটি সংসদে বেশিরভাগ সদস্যের ভোটে পাশ হয়েছে।

ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যমে আইনটি সম্পর্কে জানানো হয়েছে, দেশের ভেতর ও দেশের বাইরে যে সকল ইরাকি এবং রাষ্ট্রীয় কর্মকর্তারা আছেন, দক্ষিণ কুর্দিস্তান অঞ্চলে যারা আছেন, সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি কোম্পানি, গণমাধ্যম, বিদেশী প্রতিষ্ঠান এবং এর কর্মীদের ইসরাইলের সঙ্গে সম্পর্ক গড়া, ইসরাইলে ভ্রমণ করা এবং স্বাভাবিক সম্পর্ক গড়ার চেষ্টা করার ক্ষেত্রে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন

আইনে বলা হয়েছে, যে সকল ইরাকি ইসরাইলে ভ্রমণ করবে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

যারা ইসরাইলি প্রতিষ্ঠানের সঙ্গে কোনো রাজনৈতিক, অর্থনৈতিক অথবা সাংস্কৃতিক সম্পর্ক তৈরি, এমনকি সামাজিক যোগাযোগের মাধ্যমেও সম্পর্ক তৈরি করার চেষ্টা করে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হবে। তথ্যসূত্র : যুগান্তর।

 

 

আর/ডিবিএস

শীর্ষ সংবাদ:
পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব দেবীগঞ্জে কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির অপরাধে ভ্রাম্যমান আদালতে জেল ও জরিমানা দেবীগঞ্জে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদণ্ড ১ জানুয়ারি থেকে বাড়ছে বিদ্যুতের দাম