AH
৪ অগাস্ট ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

বাঙালির কিশোরের জন্মদিন

আজও তার গানে প্রাণ ফিরে পান সংগীতপ্রেমীরা ।

কিশোর কুমার মানেই সুরের জাদু। সারা জীবন ধরে তিনি মাতিয়ে রেখেছেন উপমহাদেশের শ্রোতাদের। তার গান শুনেই যেন আলোর গতিতে পৌঁছে যাওয়া যায় পুরনো সেই দিনে।

 

মড়চেপড়া স্মৃতিকে যেন উজ্জীবিত, জলজ্যান্ত করে তোলে তার গান। তিনি একাধারে যেমন ছিলেন গায়ক ও তেমন ছিলেন গুণী অভিনেতা। আজও সংগীতপিপাসুরা তার সুরের জাদুতে আচ্ছন্ন হয়ে আছেন! আজ এই কিংবদন্তি গায়কের জন্মদিন।

 

 

ব্রিটিশ ভারতের সেন্ট্রাল প্রভিন্স বা আজকের মধ্যপ্রদেশের খন্ডোয়া অঞ্চলে ১৯২৯ সালের ৪ অগাস্ট মধ্যপ্রদেশের এক বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন কিশোর কুমার। আজ তার ৯৩তম জন্মবার্ষিকী। কিশোর আসলে তার ডাকনাম ছিল। আইনজীবী কুঞ্জলাল গঙ্গোপাধ্যায় এবং গৌরী দেবীর ছোট ছেলে কিশোর কুমারের আসল নাম আভাস কুমার।

 

 

 

সংগীতে ছিল না তার কোনো প্রথাগত প্রশিক্ষণ, গানের জগতে তিনি এক উজ্জ্বল নক্ষত্র। কিশোর কুমার কে এল সায়গলকে নিজের সবচেয়ে বড় আদর্শ মানতেন। ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবি জিদ্দিতে প্লেব্যাক করেন। তবে শুধু গানে নয়, তিনি একজন ভালো অভিনেতাও ছিলেন। শরারত ও রাগিণী ছবিতে অভিনয় করেছেন তিনি। মহম্মদ রফির গানে লিপ মিলিয়েছেন কিশোর কুমার।

 

এ গল্প অনেকেরই জানা। মরণযাত্রায় পাড়ি জমানো কিশোর কুমার অমরত্ব নিয়ে বসে আছেন বাংলার মানুষের হৃদয়ের আসনে। তাইতো তার গাওয়া গানের পঙ্‌ক্তি ধার করে বলতে হয় ‘আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো’, আজ কিশোরের জন্মদিন।

 

 

 

‘ওপারে থাকব আমি তুমি রইবে এপারে, শুধু আমার দুচোখ ভরে দেখব তোমারে’ আজও গীত হয় নানা প্রজন্মের শিল্পীদের কণ্ঠে। অনেকে বিস্ময় অবাক দৃষ্টিতে শোনেন, তবে জানা হয় না যে এটা কিশোর কুমারের গান কিংবা ‘আমি যে কে তোমার তুমি তা বুঝে নাও’ আবার ‘চিরদিনই তুমি যে আমার; ‘সে যেন আমার পাশে আজও বসে আছে; ‘এইতো জীবন; কিংবা ‘আশা ছিল ভালোবাসা ছিল; গানটি! এ রকম অনেক গান আছে, যা আট থেকে আশি, এমনকি এই প্রজন্মের শ্রোতারাও মুগ্ধ হয়ে শোনেন। আছে হিন্দি গানও। সেই তালিকায় রয়েছে ‘হামে তুমসে পেয়ার কিতনা’, ‘হামে অর জিনে কি’, ‘দেখা এক খাওয়াব’, ‘সাগার কিনারে’, ‘চেহরা হে ইয়া’, অসংখ্য গান। বাংলা বা হিন্দি ছাড়াও কিশোর গেয়েছেন কন্নড়, ওড়িয়া, ভোজপুরি, মারাঠি, গুজরাটি, অসমিয়া ও মালয়ালম।

 

কিশোর কুমার যখন ছোট তখন তার বড় ভাই অশোক কুমার তখনই হিন্দি সিনেমায় প্রতিষ্ঠিত তারকা। তার বড় ভাই চেয়েছিলেন অভিনয় শুরু করেছিলেন আর এক ভাই অনুপ কুমারও। অশোক চেয়েছিলেন তার ভাইটাও অভিনয় করুক। কিন্তু কিশোর সে বিষয়ে ছিল না কোনো মাথাব্যথা। কিশোর ক্যারিয়ার শুরু করেন বম্বে টকিজের কোরাস শিল্পী হিসেবে। আর বিনোদন দুনিয়ায় পা রেখে ভাইয়ের মতো নিজের নামটিও বদলে ফেললেন। আভাস কুমার গঙ্গোপাধ্যায় থেকে হলেন কিশোর কুমার।

 

 

সাল ১৯৪৬, বড় ভাই অশোক কুমারের ছবি ‘শিকারি’ দিয়ে অভিনয়ে অভিষেক হয় কিশোর কুমারের। এরপর ১৯৪৮ সালে ‘জিদ্দি’ ছবিতে প্রথমবার কণ্ঠে তোলেন গান। তবে তিনি ১৯৪৬ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত বেশিকিছু সিনেমায় অভিনয় করেন কিংবদন্তি এই তারকা। কিন্তু বেশিরভাগ সিনেমা ফ্লপ হয়, পরে ‘চার প্যায়সে’, ‘নকরি’, ‘বাপ রে বাপ’ ছবিগুলো হিট হলেও তিনি অভিনয়ের প্রতি মনোযোগী না হয়ে গানের প্রতিই বেশ মনোযোগ দেন। অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, জিতেন্দ্র’র ছবিতে গান গাইতেন তিনি। সলিল চৌধুরীর সংগীত পরিচালনায় ‘হাফ টিকিট’ ছবিতে নারী ও পুরুষ দুই কণ্ঠে গান করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি।

 

সবমিলিয়ে মোট ২০০০-এরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। ৮ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড। তার গানে ঠোঁট অমিতাভ বচ্চন, উত্তম কুমার, রাজেশ খান্না, সঞ্জীব কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়সহ আরও অনেকে। সংগীত পরিচালকদের মধ্যে শচীন দেববর্মন, রাহুল দেববর্মন, গুলজার, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্য়ায়সহ অনেক বেশি কাজ করেন।

 

 

 

কিশোর কুমারের ব্যক্তিগত জীবন নিয়েও আলোচনা কম হয়নি। বিয়ে করেছেন ৪ বার। তার প্রথম স্ত্রী হলেন রুমা গুহ ঠাকুরতা। ১৯৫০ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত ছিল তাদের সংসার। ১৯৫২ সালে তাদের ঘরে প্রথম সন্তান অমিতের জন্ম হয়। এরই মধ্যে মধুবালার প্রেমে পড়েন কিশোর কুমার। এর পরে ১৯৬০ সালে মধুবালাকে দ্বিতীয়বার বিয়ে করেন তিনি। ১৯৬৯ সালে মধুবালার মৃত্যু হয়। ১৯৭৬ সালে অভিনেত্রী যোগিতা বালির সঙ্গে বিয়ে হয়। সেই বিয়ে দু বছর টেকে। এর পরে লীনা চন্দভারকারকে বিয়ে করেন তিনি। লীনা কিশোরের মৃত্যুর সময় পর্যন্ত সঙ্গে ছিলেন।

 

১৯৮৭ সালে ১৩ অক্টোবর, সংগীত দুনিয়ার অপূরণীয় ক্ষতি হয়ে যায়। কিংবদন্তি গায়ক পাড়ি জমান অনন্তলোকে। কিন্তু আজও গানের মাধ্যমে সংগীতপ্রেমীদের জীবনে একইভাবে বিরাজমান কিশোর কুমার।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেবীগঞ্জে নদী থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার 

ড্রাগ সুপারিন্টেন্ডেন্টের বাড়িতে বিয়ের দবিতে ছাত্রীর অনশন

দেবীগঞ্জে ভূমি সেবা সপ্তাহের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

পঞ্চগড়ে ২৯৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব

দেবীগঞ্জে উপজেলা পরিষদের নবনির্বাচিত প্রতিনিধিদের পরিচিতি সভা অনুষ্ঠিত

দেবীগঞ্জে পঞ্চরসের শোরুম উদ্বোধন

দেবীগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

করতোয়া নদী থেকে ৫ কেজি ওজনের অজগর সাপ উদ্ধার

দেবীগঞ্জে টেকনিক্যাল সুপার লীগের ফাইনাল খেলা অনুষ্ঠিত 

দেবীগঞ্জে ফুটপাত নির্মাণ কাজের উদ্বোধন

১০

ইউপি সদস্যের সাথে পরকীয়া প্রেমের অভিযোগের প্রতিবাদ জানিয়ে চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

১১

দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত 

১২

দেবীগঞ্জে দূর্নীতি প্রতিরোধ বিষয়ক র‍্যালি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

১৩

দেবীগঞ্জে বোরো ধানের‌ বাম্পার ফলন

১৪

পঞ্চগড়ে ফেন্সিডিলসহ মাদক কারবারি আটক

১৫

দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ভাতিজার, গুরতর আহত চাচা

১৬

দেবীগঞ্জে নির্বাচনী সহিংসতার মামলায় পাঁচ জন আটক 

১৭

টানা তিনবার ইউপি নির্বাচনে হেরে যাওয়া মদন মোহন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

১৮

দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মদন, মনু ও রিতু নির্বাচিত

১৯

দেবীগঞ্জে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন মদন মোহন রায় 

২০