অভিষেক চট্টোপাধ্যায়ের নামে নক্ষত্র উৎসর্গ

বিনোদন ডেস্ক
আপডেটঃ ১১ জুন, ২০২২ | ৮:৩০ 257 ভিউ
বিনোদন ডেস্ক
আপডেটঃ ১১ জুন, ২০২২ | ৮:৩০ 257 ভিউ
Link Copied!

আমি চলে গেলে আমার নামে একটা তারা বানিয়ে দেবে সৌমেনদা,’ প্রযোজকের কাছে এমনই আবদার করেছিলেন অভিষেক। কিন্তু এমনটা কেন বলেছিলেন তিনি? প্রয়াত টালি অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ের নামে উৎসর্গ করা হলো ‘নক্ষত্র’।

সৌজন্যে অভিষেকের অভিনীত শেষ সিনেমার প্রযোজক সৌমেন চট্টোপাধ্যায়। আবেগপ্রবণ অভিষেকের স্ত্রী সংযুক্তা ও কন্যা সাইনা। ভারতীয় সংবাদমাধ্যমকে এ বিষয়ে জানান সৌমেন চট্টোপাধ্যায়। অভিষেকের আবদার ‘আমি চলে গেলে আমার নামে একটা তারা বানিয়ে দেবে সৌমেনদা,’ প্রযোজকের কাছে এমনই আবদার করেছিলেন অভিষেক।

আরো পড়ুন:আবার ও বেবি বাম্পের ছবি প্রকাশ করলেন পরীমনি

কিন্তু এমনটা কেন বলেছিলেন তিনি? আসলে সৌমেনবাবু এর আগে তার বাবা-মায়ের নামেও এভাবে তারা উৎসর্গ করেছিলেন। সেই তারার নাম তাপসী-সন্তোষ। তার থেকে এ বিষয়টা জানতে পারেন অভিষেক। সেটা শুনেই এমন আর্জি করেছিলেন। বিষয়টা হাল্কাভাবেই নিয়েছিলেন সৌমেনবাবু। কিন্তু এভাবে যে শিগগিরই তাকে সেটা করতে হবে, তা ভাবতেও পারেননি তিনি।

প্রযোজক জানালেন, ‘আমি নিজে ক্যানসারের রোগী। আর ও চলে গেল আমার আগে! কিছুতেই ভুলতে পারছি না। আমি অভিষেকের ইচ্ছেটুকু রাখতে পেরেছি মাত্র।’ ইউনিকর্ন নক্ষত্রপুঞ্জের একটি তারাকে উৎসর্গ করা হয়েছে অভিষেকের নামে।

কীভাবে কারও নামে নক্ষত্র উৎসর্গ করতে হয়? বহু বেসরকারি সংস্থা টাকার বিনিময়ে এ ধরনের পরিষেবা দেয়। এখন অনলাইনেও কারও জন্য কোনও তারা উৎসর্গ করা সম্ভব।

আরো পড়ুন:৫১তম বাজেট উপস্থাপন: দাম কমবে যেসব পণ্যের

এক্ষেত্রে উল্লেখ্য, জ্যোতির্বিজ্ঞানের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। এটি প্রতীকী শ্রদ্ধা, ভালোবাসা জানানোর পদ্ধতি। অনেকটা চাঁদে জমি কেনার মতোই। জ্যোতির্বিজ্ঞানে কীভাবে তারার নামকরণ হয়? ১৯২২ সালে রোমে ইন্টারন্যাশানাল অ্যাস্ট্রোনমিকাল ইউনিয়নের প্রথম অধিবেশন হয়। সেই থেকে IAU-ই নক্ষত্রের নাম এবং সংক্ষিপ্ত রূপ প্রদান করে। IAU কমিটি বা ওয়ার্কিং গ্রুপ এ সিদ্ধান্ত নেয়। চলতি বছর ২৪ মার্চ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিষেক চট্টোপাধ্যায়। বয়স হয়েছিল ৫৮ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি প্রয়াত হন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

ট্যাগ: বিনোদন

শীর্ষ সংবাদ:
ট্যাংক ধ্বংস করলেই মিলবে ৭৫ লাখ টাকা পুরস্কার! ফেসবুক লাইভে এসে মাথায় পিস্তল ঠেকিয়ে ব্যবসায়ীর আত্মহত্যা দেবীগঞ্জে ইকরা মডেল মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  পঞ্চগড়ে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের শীতবস্ত্র বিতরণ ইসরাইলের হামলায় প্রাণ হারালো ৯ ফিলিস্তিনি এক মুরগির দাম ২ লাখ টাকা! দেবীগঞ্জে শেখ কামাল এ্যাথলেটিকস প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেবীগঞ্জে কৃষি জমির পাশ থেকে যুবকের মরদেহ উদ্ধার ফেব্রুয়ারির ১৯ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন : ইসি দেবীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যুতিক হালকা সেচ প্রকল্পের সেচ কার্যক্রম উদ্বোধন  বর টাকা গুনতে না পারায় বিয়ে ভেঙে দিলেন কনে! মটরসাইকেলে ‘বন্ধুর’ সঙ্গে ঘুরতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয় ছাত্রীর ফ্রি-ফায়ার খেলার সময় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস যে কারণে পিটিআই প্রধানের পদ ছাড়ছেন ইমরান খান পঞ্চগড়ে ছাত্রলীগের পক্ষ থেকে অর্ধ সহস্রাধিক শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ রোহিঙ্গা ক্যাম্প একসময় আমাদের জন্য বিষফোঁড়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী শৃঙ্খলার পাশাপাশি সবুজের নান্দনিকতায় ফিরেছে দেবীগঞ্জ ভূমি অফিস দেবীগঞ্জে ভোক্তার অভিযান; তিন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব